চট্টগ্রাম রবিবার, ২৭ নভেম্বর, ২০২২

২৪ সেপ্টেম্বর, ২০২২ | ৭:০৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গোলপাহাড় কালীমন্দিরে শুভ মহালয়া

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন, শুভ মহালয়া আগামীকাল রবিবার (২৫ সেপ্টেম্বর)। এ উপলক্ষে চট্টগ্রাম নগরীর গোল পাহাড় মহাশ্মশানে ভোর ৬টা থেকে চন্ডীপাঠ, সঙ্গীতানুষ্ঠান, অমাবস্যা কালী পূজা, অন্ন প্রসাদ বিতরণসহ ব্যাপক কর্মসূচি পালিত হবে। ধর্মীয় অনুষ্ঠানে ভক্তপ্রাণ নর-নারীদের উপস্থিতির জন্য পরিষদের সভাপতি মাইকেল দে ও সাধারণ সম্পাদক কাজল কান্তি দেব অনুরোধ জানিয়েছেন।

 

মহালয়ার দিন থেকেই শুরু হয় দেবীপক্ষের। শ্রীশ্রী চন্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই চন্ডীতেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া।

পুরাণমতে, এদিন দেবী দুর্গার আবির্ভাব ঘটে। এ দিন থেকেই দুর্গাপূজার দিন গণনা শুরু হয় । মহালয়া মানেই আর ৬ দিনের প্রতীক্ষা মায়ের পূজার । আর এই দিনেই দেবীর চক্ষুদান করা হয়। এই মহালয়া তিথিতে যারা পিতৃ-মাতৃহীন তারা তাদের পূর্বপূরূষের স্মরণ করে তাদের আত্মার শান্তি কামনা করে অঞ্জলি প্রদান করেন। সনাতন ধর্ম অনুসারে এই দিনে প্রয়াত আত্মাদের মর্ত্যে পাঠিয়ে দেয়া হয়। প্রয়াত আত্মার যে সমাবেশ হয় তাকে মহালয়া বলা হয়। ‘মহালয়’ থেকে মহালয়া। পিতৃপক্ষেরও শেষদিন এটি।

 

আগামী ১ অক্টোবর থেকে ষষ্ঠীপূজার মাধ্যমে দুর্গাপূজা শুরু হলেও মূলত কাল থেকেই পূজার্থীরা দুর্গাপূজার আগমণ ধ্বনি শুনতে পাবেন। দুর্গাপূজার এই সূচনার দিনটি সারা দেশে বেশ আড়ম্বরের সঙ্গে উদযাপিত হবে।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট