চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চাই প্রীতিলতাদের বীরত্বগাথা

মরিয়ম জাহান মুন্নী

২৪ সেপ্টেম্বর, ২০২২ | ১২:১৪ অপরাহ্ণ

আজকের এ দেশ, এ অবস্থান আমরা পেয়েছি প্রীতিলতাদের মত মানুষদের জন্য। যারা স্বদেশের জন্য নিঃস্বার্থভাবে জীবন উৎসর্গ করেছেন তাদের মধ্যে প্রীতিলতা অন্যতম। পৃথিবীতে বিপ্লব সব সময়ই প্রাসঙ্গিক। তেমনি প্রীতিলতাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণও প্রাসঙ্গিক। প্রীতিলতাদের বীরত্বগাথা নতুন প্রজন্মকে জানাতে ছবি নির্মাণে হাত দিয়েছি। প্রীতিলতাকে কেন বিপ্লবের মূর্ত প্রতীক হিসেবে এখনও বিবেচনা করা হয়, সেই প্রসঙ্গে বলতে গিয়ে ইতিহাসনির্ভর চলচ্চিত্র ‘প্রীতিলতা’র পরিচালক রাশিদ পলাশ এই মন্তব্য করেন।

এতো বীরের ইতিহাস থাকতে কেন আপনি প্রীতিলতাকে নিয়েই চলচ্চিত্র নির্মাণ করছেন- পূর্বকোণ’র সঙ্গে একান্ত আলাপচারিতায় এমন প্রশ্নের জবাবে রাশিদ পলাশ বলেন, শুধু প্রীতিলতা নয়, প্রীতিলতার মত বীরদের নিয়ে আমার বহু আগে থেকেই চলচ্চিত্র নির্মাণের শখ ছিল। কারণ এটা শুধুমাত্র চলচ্চিত্র নয়, ঐতিহাসিক সত্য ঘটনার পুনঃদর্শন। এসব চলচ্চিত্র অর্থবহুল। আর আমি এ ধরনের কাজ করতে পছন্দ করি। বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে ইতিহাসের জ্ঞানের ঘাটতি রয়েছে। তারা ইতিহাস বিষয় পড়তে চায় না, আবার জানেও না।

এমনো শোনা যায় শিক্ষার্থীরা স্বাধীনতা দিবস, বিজয় দিবস কখন, কয়জন বীরশ্রেষ্ঠ তাও জানে না। কিন্তু একটা ভালো অর্থবহুল ও শিক্ষামূলক চলচ্চিত্র নির্মাণ হলে মানুষ সেটা দেখে। এসব ঐতিহাসিক সত্য ঘটনাকে চলচ্চিত্র আকারে তৈরি করলে সবাই দেখবে। এতে শুধু চলচ্চিত্রই দেখা হবে না, তরুণরা ইতিহাস সম্পর্কে জানবে।

ছবিটি কবে নাগাদ শেষ হবে, দর্শক হলে ছবিটি দেখতে পাবে কবে- এ প্রশ্নের জবাবে রাশিদ পলাশ বলেন, ২০২৩ সালের শেষের দিকে ছবির কাজ শেষ করতে পারবো, আশা রাখি। অবশ্য আরও আগেই শেষ হত। কিন্তু ছবির মূল নায়িকা পরীমনি এখন মাতৃত্বকালীন ছুটিতে আছেন। কাজে ফিরলেই নির্মাণ কাজ শুরু হবে। এরপরই হলে প্রদর্শন করা হবে।

নির্মিয়মান এ চলচ্চিত্রের মাধ্যমে দর্শকদের আপনি কি ম্যাসেজ দিতে চান, এর জবাবে রাশিদ পলাশ বলেন, আমরা সংগ্রাম করে ব্রিটিশদের থেকে স্বাধীন হয়েছি। এরপরে পাকিস্তান বাহিনীর সাথে যুদ্ধ করে স্বাধীন হয়েছি। ভবিষ্যতে যদি কখনো দেশে এমন দুর্দিন আসে সে সময় যাতে প্রীতিলতাদের মত তরুণরা দেশের জন্য এভাবে নিজেরা এগিয়ে আসতে করতে পারে। সেটাই আমার চাওয়া।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট