চট্টগ্রাম শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২

সর্বশেষ:

১ সেপ্টেম্বর, ২০২২ | ৫:৩৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সিএসইতে লেনদেনে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) এর লেনদেনে অংশ নেয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। সেই সঙ্গে বেড়েছে মূল্য সূচকও। ফলে এদিনের লেনদেন প্রভাব ফেলেছে চলতি সপ্তাহের লেনদেনের ওপর। ঊর্ধ্বমুখী হয়েছে সপ্তাহের পাঁচ কার্যদিবসের শেয়ারবাজার।

শুধু তাই নয়, শেষ ১৩ কার্যদিবসের মধ্যে ঊর্ধ্বমুখী হয়েছে ১২ কার্যদিবসই। শেয়ারবাজারে এমন টানা উত্থান প্রবণতা দেখা দেয়ায় ১২ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক সিএসই-৫০ অতিক্রম করেছে ১ হাজার ৩৮৪ পয়েন্টে।

বৃহস্পতিবার মোট লেনদেন হয়েছে ৬৫ কোটি ৬০ কোটি টাকা। মোট ২৭ হাজার ৫৯১টি লেনদেনের মাধ্যমে হাতবদল হয়েছে মোট ২ দশমিক ১১ কোটি শেয়ার। প্রধান ইনডেক্স সিএসই সার্বিক শেয়ার মূল্যসূচক ১৫০ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৫৬ দশমিক ২০ পয়েন্টে।

এছাড়াও সিএসই শরিয়াহ ইনডেক্স-এর ১০ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২১৯ দশমিক ৪৭ পয়েন্টে। সিএসইএসমেক্স ইনডেক্স সূচক ২২ দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৮৯৪ দশমিক ৫৯ পয়েন্টে।

দিনশেষে সিএসই’র বাজার মূলধণের পরিমাণ দাঁড়িয়েছে ৪ কোটি ৫৪ লাখ ১৯৮ দশমিক ১২ কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমাণ দাড়ায় ১ কোটি ২ হাজার ৪২২ দশমিক ৩৯ কোটি টাকায়।

বিকেল চারটা পর্যন্ত সিএসই সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫০টি প্রতিষ্ঠানেরই। বিপরীতে দাম কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত ছিল ৫৫টি প্রতিষ্ঠানের দাম।

সিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মেট্রো শিপিং লিমিটেড, জেএমআই হাসপাতালের রিকুয়েস্ট ম্যানুফ্যাকচারিং লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, বিডি মনসপুল পেপার এমএফজি কোম্পানি লিমিটেড, রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (আরএসআরএম স্টিল), সোনারগাঁও টেক্সটাইল লিমিটেড, বিডি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড, কোহিনুর কেমিক্যাল কোম্পানি (বিডি) লিমিটেড, আরামিট লিমিটেড।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট