চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৬ আগস্ট, ২০২২ | ১:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কমেছে মুরগি-ডিমের দাম, চড়া তেল-চিনির বাজার

মাস শেষ হতে চলেছে। এসময় কি হাতে টাকা থাকে? ধার করে চলতে হচ্ছে। মাছ-মাংস এখন শুধুই বিলাসিতা। কোনো রকমে খেয়ে বাঁচা। কথাগুলো বলছিলেন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা জিয়া আহমেদ। পেশায় ব্যাংকার হয়েও নিত্যপণ্যের চড়া দামের সাথে তাল মিলাতে পারছেন না তিনি।

শুধু জিয়া কেন, ভোগ্যপণ্যের যে দাম তার সাথে তাল মিলাতে পারছেন না প্রায় সব শ্রেণি ও পেশার মানুষ। আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় প্রতিটি পরিবারই এখন মিতব্যয়ী। তবুও মিলছে না সমাধান। মাস শেষ হওয়ার আগেই সংসারে চলে টানাটানি। এ সময় ধার করে চলতে হচ্ছে অনেককে। গতকাল নগরীর আগ্রাবাদ চউক কর্ণফুলী মার্কেট কাঁচাবাজারে বাজার করতে আসা কয়েকজন ক্রেতার সাথে আলাপ করলে সবাই এমন কথা বলেন।

বৃহস্পতিবার (গতকাল) বাজার ঘুরে দেখা গেছে- বাজারে এখনো নতুন দামের সয়াবিন তেল না এলেও আগের দাম ১৮৫ টাকায় কেনা ১ লিটারের বোতল বিক্রি হচ্ছে ৫ টাকা বাড়িয়ে। একাধিক ক্রেতার অভিযোগ, পণ্যের দাম বাড়ার খবর পেলেই বিক্রেতারা বাড়তি দামে বিক্রি শুরু করেন। কিন্তু দাম কমলে সেই দামে বিক্রি করতে ব্যবসায়ীরা নানা অজুহাত দেন। অনেক সময় দেখা যায়, দাম কমানোর সিদ্ধান্ত বাস্তবায়ন করতে এক সপ্তাহ থেকে ১৫/২০ দিনও লেগে যায়। কিন্তু এ নিয়ে বাজারগুলোতে প্রশাসনের নেই কোনো তদারকি।

নগরীর চউক কর্ণফুলী মার্কেট কাঁচাবাজার ঘুরে দেখা যায়, এ বাজারে বোতলজাত এক লিটার সয়াবিন তেল ১৯০ টাকায়, ৫ লিটার ৯১০ টাকায় বিক্রি হচ্ছে। চিনি বিক্রি হচ্ছে ৯০-৯২ টাকায়, আটা ৫৬-৫৮ টাকায়, আদা ১০০ টাকায়, পেঁয়াজ ৪৫-৫০ টাকায়। ডিম ডজন প্রতি বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

এছাড়া প্রতিকেজি কাঁচামরিচ ১৬০-১৭০ টাকায়, টমেটো ১৩০-১৪০ টাকায়, ব্রয়লার মুরগি প্রতিকেজি ১৭০ টাকায়, লেয়ার ২৯০ টাকায় ও সোনালী ২৯০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর মাংস বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৭৫০-৮০০ টাকায়। ক্রেতা জিয়া আহমেদ জানান, এক কেজি আলু ৩০ টাকায়, ১৫ টাকায় কয়েকটি কাঁচামরিচ, ১০ টাকার ধনেপাতা ও এক কেজি চিচিঙ্গা কিনেছি। এ দিয়ে দুই দিন চালাতে হবে চার জনের সংসারে। দেখতে কম হলেও কিছু করার নেই। বাচ্চাদের পড়াশোনা খরচ, বাড়িভাড়া, বাজার, ওষুধপত্র ও যাতায়াতসহ যে খরচ আর মাস শেষে যে বেতন পাই তা দিয়ে কোনোভাবেই সংসার চলে না।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট