চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২৬ আগস্ট, ২০২২ | ১২:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অনুমোদন পেলো চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি

‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি’ নামের নতুন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হচ্ছেন ব্যবসায়ী নেতা নাসির উদ্দিন চৌধুরী।

গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বেসরকারি পর্যায়ে এ কারিগরি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে। অস্থায়ীভাবে স্থাপনের জন্য বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি’ অনুমোদনের মধ্য দিয়ে দেশের এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১০৯টিতে।

অনুমোদনের পর পূর্বকোণকে দেয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও বিজিএমইএর প্রাক্তন প্রথম সহ সভাপতি নাসির উদ্দিন চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান এবং বিজিএমইএসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। জানান, আগামী জানুয়ারির মধ্যে যাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু করা যায়, সে ব্যাপারে জোর প্রচেষ্টা চালানো হবে।

সূত্র জানায়, ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজি’ স্থাপন করা হবে চট্টগ্রাম নগরীর দক্ষিণ খুলশীর ৬৬৯/ই, ঝাউতলা রোডে। অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমতি দেওয়া হয়েছে।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৬ ধারায় বলা হয়েছে, কিছু শর্ত প্রতিপালন সাপেক্ষে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৭ অনুযায়ী সাময়িক অনুমতি দেওয়া হয়েছে। অস্থায়ী আবেদনের প্রধান শর্ত হিসেবে বলা হয়েছে, সাময়িক অনুমতির মেয়াদ অনুমতি দেওয়ার পরবর্তী সাত বছর কার্যকর হবে। এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১ এ বর্ণিত সব বিধান ও শর্ত মেনে চলতে হবে। ন্যূনতম ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। তিনটি অনুষদ এবং ওই অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ থাকাসহ ২২টি শর্তজুড়ে দেওয়া হয়েছে।

আদেশে আরও বলা হয়েছে, উল্লিখিত শর্তসমূহ উল্লেখ করে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩০০ টাকার স্ট্যাম্পে একটি অঙ্গীকারনামা সরকারে কাছে দাখিল করা এবং শর্তসমূহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব অভিভাবক ও শিক্ষার্থীকে জানাতে বাধ্য থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট