চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৪ মে, ২০১৯ | ২:১১ পূর্বাহ্ণ

সাদার্ন ইউনিভার্সিটি মোটিভেশনাল প্রোগ্রামে প্রকৌশলী ড. মামুন

সফল হতে হলে অবশ্যই নিজেরউপর আত্মবিশ্বাস রাখতে হবে

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের আমন্ত্রণে সম্প্রতি ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগর পরিদশর্ন করেছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন প্রকৌশলী, বহুমুখি প্রতিভার অধিকারী আইইবি কাতার চ্যাপ্টারের সাবেক চেয়ারম্যান ও কাতার গর্ভমেন্ট’র ইনফ্রাস্ট্রাকচার কনসালটেন্ট ড. ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল মামুন। এসময় পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফের সভাপতিত্বে আয়োজিত ডিসকভার ইয়োর ট্রু সেল্ফ এন্ড নো ইয়োর পটেনশিয়াল বিষয়ক মোটিভেশনাল প্রোগ্রামে প্রধান বক্তা হিসেবে ফাইনাল সেমিস্টারের শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য দেন তিনি।
ড. ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল মামুন তাঁর বক্তব্যে নিজের জীবনের অভিজ্ঞতাগুলো শিক্ষক ও শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। তিনি মনে করেন, জীবনে সফল হতে হলে অবশ্যই নিজের উপর আত্মবিশ্বাস রাখতে হবে। ক্যারিয়ারের প্রথম দিকে লক্ষ্য নির্ধারণ করা উচিত, এরপর পরিশ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে লক্ষ্যকে অনুসরণ করে এগিয়ে যেতে হবে। সাফল্য কখনো একদিনে রচিত হয় না, শ্রম, সাধনা ও আত্মবিশ্বাসের সমন্বয়ে দীর্ঘ দিনের কাজের ফসল হচ্ছে সাফল্য। সুতরাং বড় স্বপ্ন দেখতে হবে, স্বপ্নের আলোকে নিজেকে গড়ে তুলতে হবে। পরে একটি প্রাণবন্ত প্রশ্নোত্তর সেশনের মাধ্যমে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।
উল্লেখ্য, ড. ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল মামুন অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে বেশ পরিচিত একটি নাম। অসাধারণ পারফরম্যান্সের জন্য অস্ট্রেলিয়ার বিখ্যাত চার্টার্ড সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে তিনি অনেক কৃতিত্ব ও সম্মাননা পেয়েছেন।
বর্ণিল ও বৈচিত্রময় জীবনের অধিকারী আব্দুল্লাহ আল মামুন একের ভিতর অনেক। তিনি একাধারে একজন প্রকৌশলী, লেখক, রেডিও উপস্থাপক, গীতিকার, সুরকার এবং প্রথিতযশা কন্ঠ শিল্পী। কুমার বিশ্বজিৎ এর কন্ঠে বিখ্যাত গান-তোরে পুতুলের মত করে সাজিয়ে-রচয়িতা তিনি। অস্ট্রেলিয়ার বহুজাতিক বেতার সংস্থা এসবিএস (স্পেশাল ব্রডকাস্টিং সার্ভিস) এর বাংলা বিভাগের উপস্থাপক হিসেবে দীর্ঘদিন অনুষ্ঠান পরিচালনা করেছেন তিনি। ড. মামুন লিখেছেন জীবনধর্মী কলাম এবং বই। কিছুদিন আগে প্রকাশিত হয়েছে তাঁর কবিতার বই ‘খুঁজে ফিরছি প্রিয়তমা’ এবং কাতারে প্রবাসজীবনের সুখ-দুঃখের নানা অভিজ্ঞতা নিয়ে লেখা বই ‘কাতারে বহতা সময়’। তিনি চলমান নানা বিষয়ে নিয়মিত কলাম লেখেন প্রথম আলো, দৈনিক ইত্তেফাক সহ দেশ-বিদেশের বিভিন্ন দৈনিক পত্রিকা, বৈজ্ঞানিক জার্নাল, সাপ্তাহিক ও অনলাইন পোর্টালে।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 306 People

সম্পর্কিত পোস্ট