চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২২ আগস্ট, ২০২২ | ১১:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এক পোপা মাছের দাম হাঁকা হচ্ছে সাড়ে ৮ লাখ টাকা

৩২ কেজি ২০০ গ্রাম ওজনের এই একটি পোপা মাছের দাম সাড়ে আট লাখ টাকা হাঁকছেন মোহাম্মদ শাহ আলম। মাছটির মূল আকর্ষণ হলো পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এ জন্য পোপা মাছের দাম অনেক বেশি।

আজ সোমবার ভোরে মাছটি আটকা পড়েছে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়ার মোহাম্মদ শাহ আলমের ট্রলারে।

দুপুর ১২টার দিকে ট্রলারটি শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ঘাটে ভেড়ানো হয়। মাঝিমাল্লারা পোপা মাছটি মিস্ত্রিপাড়া ফিশারিঘাটে আনার পর বরফ দিয়ে রাখেন।

মাছ ব্যবসায়ী সুলতান আহমদ ও আহমদ হোসেন বলেন, মাছটির দাম সাড়ে আট লাখ টাকা হাঁকা হলেও এখন পর্যন্ত দাম উঠেছে সাড়ে পাঁচ লাখ টাকা। ভালো দামের আশায় মাছটি কক্সবাজারে পাঠানো হয়েছে।

শাহপরীর দ্বীপ মিস্ত্রিপাড়া ট্রলার মালিক সমিতির সাধারণ সম্পাদক আতা উল্লাহ বলেন, এ মাসের প্রথম সপ্তাহে সাগরে প্রচুর ইলিশ ধরা পড়লেও পরে জেলেরা সাগর থেকে খালি হাতে ফিরেছেন। এর মধ্যে সাগর উত্তাল ও সতর্কসংকেত থাকায় মাছ শিকারে যেতে পারেননি জেলেরা। এখন জেলেরা পোপা মাছ ও লাল কোরাল নিয়ে ফিরছেন।

টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, পুরুষ প্রজাতির পোপা মাছ ধরা পড়লে প্রচুর দামে বিক্রি হয়ে থাকে। কারণ, এই মাছের বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা যায়। ফলে বিশ্বের বিভিন্ন দেশে এই মাছের চাহিদা রয়েছে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট