চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২০ আগস্ট, ২০২২ | ১২:০৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারে ৩ নম্বর সতর্ক সংকেত, চলছে মাইকিং

বঙ্গোপসাগর ও এর আশপাশে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য বিরাজ করছে। এতে কক্সবাজার সমুদ্রে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল রয়েছে। এ অবস্থায় পর্যটকদের সতর্ক করছে জেলা প্রশাসন ও ট্যুরিস্ট পুলিশ। সৈকতে দায়িত্বরত সী সেইফ লাইফ গার্ড, বীচ কর্মী ও ট্যুরিস্ট পুলিশের সদস্যরা পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করতে মাইকিং করছেন।

শনিবার (২০ আগস্ট) সকালে কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ রিজিয়নের সহকারী পুলিশ সুপার মো. মিজানুজ্জামান বলেন, সমুদ্র উত্তাল থাকায় সৈকতের প্রতিটি পয়েন্ট ট্যুরিস্ট পুলিশের সদস্যরা পর্যটকদের সতর্ক করছেন। এমনকি পতাকাও টাঙানো হয়েছে। সেই সঙ্গে পর্যটকদের সচেতনতায় মাইকিং করা হচ্ছে। উত্তাল সাগরে পর্যটকদের নামতে নিষেধ করা হচ্ছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তরপূর্ব বঙ্গোপসাগর অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তরপশিচম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে আজ সকালে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর পূর্ব বঙ্গোপসাগর এলাকায় (অক্ষাংশ: ২০.৫° উত্তর, দ্রাঘিমাংশ: ৮৯.৮° পূর্ব) নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি. এর মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট