চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আইডিসিআরের প্রতিনিধি দল আসছে আজ

নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট, ২০২২ | ১২:৩৯ অপরাহ্ণ

নগরীর হালিশহর-বন্দর-পতেঙ্গা ও তৎসন্নিহিত এলাকাজুড়ে হঠাৎ ডায়রিয়ার প্রাদুর্ভাবের কারণ খুঁজতে এবং আক্রান্ত রোগীদের বিষয়ে খোঁজ খবর জানতে চট্টগ্রামে আসছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইডিসিআর) প্রতিনিধি দল। আজ শুক্রবার সকালে তিন সদস্যের এক প্রতিনিধি দল ফৌজদারহাটের বিশেষায়িত বিআইটিআইডি হাসপাতালে আসবেন তারা। পরবর্তীতে ঘটনাস্থলসহ ডায়রিয়ার প্রাদুর্ভাব এলাকাগুলোতে সরেজমিনে পরিদর্শন করার কথা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার এমন তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী। তিনি বলেন, শুক্রবার আইইডিসিআর হতে ৩ সদস্যের প্রতিনিধি দল বিআইটিআইডি হাসপাতালে সরেজমিনে পরিদর্শন করবেন। ডায়রিয়ার প্রাদুর্ভাব বাড়ার বিষয়টি তাঁরা খতিয়ে দেখবেন।

এর আগে গত সোমবার থেকে আলোচ্য এলাকাজুড়ে পানিবাহিত রোগ ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। এসব এলাকা থেকে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চট্টগ্রামের বিশেষায়িত বিআইটিআইডি হাসপাতালে এ পর্যন্ত দুই শতাধিক রোগী ভর্তি হয়েছেন। যাদের মধ্যে প্রায় ৪০ শতাংশের শরীরে কলেরার জীবাণুর উপস্থিতি পাওয়া গেছে। যদিও চিকিৎসকরা জানিয়েছেন- ডায়রিয়ার সংক্রামক থাকলেও এখন পর্যন্ত রোগীদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। কোন রোগীর পরিস্থিতি খারাপ নেই।

এদিকে, সংশ্লিষ্টরা বলছেন জোয়ারের পানি এবং ওয়াসার পানির কারণে এ অঞ্চলে ডায়রিয়ার প্রাদুর্ভাব থেকে যাচ্ছে। জোয়ারের পানিতে অঞ্চলগুলো প্লাবিত হওয়ায় ওয়াসার পানি সরবরাহ লাইনের সঙ্গে সংযোগ হওয়ারও ধারণা সংশ্লিষ্টদের। মূলত দূষিত পানির কারণেই বারবার ডায়ারিয়ার প্রাদুর্ভাব হচ্ছে বলেও ধারণা তাঁদের। তবে স্থানীয় সমাধানের উদ্যেগ গ্রহণের তাগিদ বাসিন্দাদের।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট