চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভয়াবহ লোডশেডিং, চোখের সামনেই মরল ৮০০ মুরগি

অনলাইন ডেস্ক

১৯ আগস্ট, ২০২২ | ১১:০৪ পূর্বাহ্ণ

ভয়াবহ লোডশেডিং ও তীব্র গরম সইতে না পেরে ফেনীর সোনাগাজীতে একটি পোল্ট্রি খামারের ৮০০ ব্রয়লার মুরগি মারা গেছে। খামার মালিক নজরুল ইসলাম পলাশ জানান, ‘মুরগিগুলো চোখের সামনে একে একে মারা যায়’।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকালে উপজেলার মধ্যম সুজাপুর গ্রামের খুরশিদ আলম ভূঁঞার বাড়ির খামারে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী খামার মালিক বলেন, বর্ধিত মূল্যে পোল্ট্রি খাদ্য খাইয়ে মুরগিগুলো লালন-পালন করেছি। গরমে এভাবে মুরগিগুলো মারা যাওয়ায় খুব কষ্ট হচ্ছে। এত গরমের মধ্যেও যদি লোডশেডিং হয় তাহলে কীভাবে চলে? গরম থেকে বাঁচানোর জন্য খামারের ভেতরে বড় ফ্যান ছিল, বিদ্যুৎ না থাকায় সেগুলো চালানো যায়নি। কেবল লোডশেডিংয়ের কারণেই আমার মুরগিগুলো মারা গেল। প্রতিটি মুরগির ওজন ছিল দেড় থেকে দুই কেজি।

 

এলাকাবাসী জানান, গত বুধ ও বৃহস্পতিবার প্রচণ্ড গরমের পাশাপাশি ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়ে পুরো এলাকা। পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে বিদ্যুতের জন্য বার বার ফোন দিয়েও কোনো সাড়া পাওয়া যায়নি।

এ ব্যাপারে সোনাগাজী পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী সনৎ কুমার ঘোষ বলেন, গত দুই-তিনদিন জাতীয় গ্রিডে বিদ্যুৎ ফেল করেছিল। আমরা চাহিদার তুলনায় কেবল ৪৪ শতাংশ বিদ্যুৎ পেয়েছি। যার ফলে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটেছে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. সুফল নন্দী বলেন, তীব্র গরমে শুধু মুরগি নয়, গরু-ছাগল, হাঁস, ভেড়াসহ অন্যান্য প্রাণীরও মৃত্যুর ঝুঁকি থাকে। এতে খামারিদের লোকসানের আশঙ্কা রয়েছে। খামারি যদি প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে থাকে তাহলে উপজেলা প্রাণিসম্পদ অফিসে বিষয়টি অবগত করলে আমরা সরকারি অনুদান পাওয়ার বিষয়ে সহযোগিতা করব।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট