চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

১৯ আগস্ট, ২০২২ | ১:০০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

তিনধাপ এগিয়ে ৬৪তম চট্টগ্রাম বন্দর

বিশ্বের ব্যস্ততম বন্দরের তালিকায় তিনধাপ এগিয়ে ৬৪তম অবস্থানে উঠে এসেছে চট্টগ্রাম বন্দর। ২০২২ সালে সারা বিশ্বের বন্দরগুলোর ব্যস্ততা, অর্থাৎ কনটেইনার পরিবহনের সংখ্যা হিসাব করে শীর্ষ ১০০টির তালিকা তৈরি করেছে লয়েডস লিস্ট।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় ২০২১ সালে বিশ্বের বিভিন্ন বন্দরের বার্ষিক কনটেইনার ওঠা-নামার হিসাব মূল্যায়ন করে বন্দর ও শিপিং সংক্রান্ত জার্নাল লয়েডস এই তালিকা প্রকাশ করেছে।

এর আগে ২০২১ সালের লয়েডস তালিকায় ৯ ধাপ পিছিয়ে চট্টগ্রাম বন্দর ৬৭তম অবস্থানে চলে যায়।

লয়েডস তালিকায় দেখা গেছে, ২০২১ সালে চট্টগ্রাম বন্দর মোট ৩২ লাখ ১৪ হাজার ৫৪৮ টিইইউ কনটেইনার পরিচালনা করেছে, যা আগের বছরের তুলনায় ১৩ দশমিক ২ শতাংশ বেশি। যদিও এর আগের বছর এ বন্দরে ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ টিইইউ কনটেইনার পরিচালনা করা হয়েছিল।

২০২০ সালের তালিকায় চট্টগ্রাম বন্দর ছিল ৫৮তম, ২০১৯ সালে ৬৪তম, ২০১৮ সালে ৭০তম, ২০১৭ সালে ৭১তম, ২০১৬ সালে ৭৬তম এবং ২০১৫ সালে ৮৭তম অবস্থানে ছিল।

তালিকায় আরও বলা হয়, অনেক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সক্ষমতার দিক থেকে বাংলাদেশের এই প্রধান সমুদ্রবন্দর তার স্বরূপে ফিরে এসেছে।

বন্দর সূত্র জানায়, গত বছর চট্টগ্রাম বন্দর ১৩ শতাংশ বেশি কনটেইনার পরিচালনা করেছে। করোনা মহামারির পর দেশের বৈদেশিক বাণিজ্য আগের অবস্থায় ফিরে আসায় তা সম্ভব হয়েছে। তবে ২০২১ সালে চট্টগ্রাম বন্দরে কোনো কনটেইনার বা জাহাজের জট ছিল না। চট্টগ্রাম বন্দর দেশের মোট কনটেইনার বাণিজ্যের ৯৮ শতাংশ পরিচালনা করে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট