চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সন্ত্রাসী ইয়াছিনের ভাইসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা

সৌমিত্র চক্রবর্তী

১৮ আগস্ট, ২০২২ | ১১:০৭ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের পাহাড়ে প্রশাসনের অবৈধ উচ্ছেদ ঠেকাতে সরকারি রাস্তা কেটে খাল তৈরি ও প্রশাসন কর্তৃক স্থাপিত বেশ কয়েকটি সাইনবোর্ড তুলে ফেলার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের হয়েছে। গতকাল বুধবার মামলা দুটি দায়ের করেন ঐ এলাকার ইউপি সদস্য মো. আরিফ।

মামলায় অভিযুক্ত আসামিরা হলেন সন্ত্রাসী ইয়াছিন মিয়ার ভাই মো. ফারুক, মো. কাউছার, মো. হাসান, মো. আনোয়ার, মো. মোখলেস, সুফল, মো. হাসান, নুর ইসলাম, মো. শাহজাহান, আল আমিন, মো. মোর্শেদ, মো. জসিম, মো. স্বপন, মো. নুরে আলম, ইউসুফ, মো. হোসেন, আবুল হোসেন, মো. আরিফ, শাহিন, বেলাল ও হাসানসহ অজ্ঞাত আরও ৪০/৫০ জন।

মামলার বাদী ইউপি সদস্য মো. আরিফ অভিযোগে জানান, জঙ্গল সলিমপুরকে ঘিরে সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়নে আলীনগর এলাকা সম্প্রতি পরিদর্শন করেন জেলা প্রশাসকসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। পরে ৩ আগস্ট জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান আলীনগর এলাকার অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেন। এসময় ঐ এলাকার স্বঘোষিত রাজা ইয়াসিনের টর্চার সেল দোকানঘরসহ ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

এছাড়া প্রশাসনের কর্মকর্তারা সেখানে সরকারি জায়গায় কেন্দ্রিয় জেলখানা, পাহাড় পর্যবেক্ষণ, হার্ট ফাউন্ডেশন হাসপাতালসহ নাইট সাফারি পার্ক ও প্রস্তাবিত বিভিন্ন স্থাপনার সীমানা নির্ধারণের পাশাপাশি সাইনবোর্ড টাঙিয়ে দেয়া হয়। পরে সেখানে অবৈধ ৪ শতাধিক স্থাপনার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং অবৈধ বাসিন্দাদের আলীনগর পাহাড় ছেড়ে যাবার নির্দেশনা দেয়া হয়। এতে অশনি সংকেত দেখে নড়ে চড়ে উঠে দীর্ঘদিন ধরে ঐ এলাকার হাজার হাজার একর সরকারি পাহাড় দখল ও কেটে প্লট বানিয়ে বিক্রি করে আঙ্গুল ফুলে কলাগাছ হয়ে যাওয়া চক্র। তারা যেকোন মূল্যে আলীনগরে প্রশাসনের প্রবেশ ঠেকাতে মরিয়া হয়ে উঠে। এই পরিকল্পনার অংশ হিসেবে সম্প্রতি তারা ঐ এলাকার চলাচলের সরকারি খাস জায়গায় নির্মিত বিশাল রাস্তাটির মাঝখানে অন্তত ৬ ফুট গভীর গর্ত করে দেয়। যেন ঐ খাল পেরিয়ে কোন গাড়ি সেখানে প্রবেশ করতে না পারে।

এছাড়া ফেলে দেয়া হয় প্রশাসনের স্থাপন করা সবকটি সাইনবোর্ডও। গত ১৫ আগস্ট সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে স্থানীয় ইউপি সদস্য মো. আরিফ ও সাবেক ইউপি সদস্য আরজু মেম্বার সেখানে গেলে রাস্তা কেটে খাল তৈরির দৃশ্য ও সাইনবোর্ডগুলো নিয়ে যাবার তথ্য নিশ্চিত হওয়া যায়। পরে কারা এর সাথে জড়িত তা খোঁজ খবর নিয়ে উপরোক্ত ব্যক্তিদের বিরুদ্ধে দুটি পৃথক মামলা দায়ের করেন ইউপি সদস্য মো. আরিফ।

সীতাকুণ্ড থানার ওসি মো. আবুল কালাম আজাদ বলেন, জঙ্গল সলিমপুরের আলীনগরে সরকারি রাস্তা কেটে খাল তৈরি ও সেখানে স্থাপনকৃত সরকারি সাইনবোর্ড চুরি করে ফেলার ঘটনায় সন্ত্রাসী ইয়াছিনের ভাইসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ইউপি সদস্য আরিফ। আমরা আসামিদের গ্রেপ্তারের চেষ্টা করছি।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট