চট্টগ্রাম রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৭ আগস্ট, ২০২২ | ১০:৫৩ অপরাহ্ণ

আনোয়ারা সংবাদদাতা

৬ দফা দাবিতে শ্রমিকদের ধর্মঘট, বন্ধ ছিল ডিএপি সার-কারখানা

চট্টগ্রামের আনোয়ারায় ডিএপি ফার্টিলাইজার লিমিটেডে নিয়োগ বাণিজ্য বন্ধসহ ৬ দফা দাবিতে বিক্ষোভ ও অবস্থান ধর্মঘট করেছে ডিএপিএফসিএল শ্রমিক-কর্মচারী ইউনিয়ন নেতৃবৃন্দ। ধর্মঘটের ফলে প্রায় ৩ ঘণ্টা বন্ধ ছিল প্রতিষ্ঠানটির কার্যক্রম।

বুধবার (১৭ আগস্ট) সকাল আটটা থেকে বেলা ১১টা পর্যন্ত রাঙ্গাদিয়া কারখানায় মূল ফটকে শ্রমিকরা বিক্ষোভ মিছিল ও অবস্থান ধর্মঘট করে।

শ্রমিক নেতারা বলেন, আগামী ৩০ আগস্টের মধ্যে শ্রমিক কর্মচারীদের উৎপাদন বোনাস, অডিট আপত্তির নামে টাকা কর্তন, পদোন্নতি, হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন, উচ্চতর গ্রেড ও নিয়োগ বাণিজ্য বন্ধসহ আমাদের ৬ দফা দাবি মেনে নিতে হবে।

এদিকে দাবি মেনে না নিলে কারখানার উৎপাদন বন্ধ রেখে শ্রমিক-কর্মচারীরা পরিবার নিয়ে মাঠে নামার হুঁশিয়ারিও দেন।

বিক্ষোভে বক্তব্য রাখেন, ডিএপিএফসিএল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফরিদ আহম্মদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু জাহের, নাসির উদ্দিন, মোহাম্মদ আরিফ, মানিক কুমার নাথ ও শাহ জালালসহ নেতৃবৃন্দ।

এ বিষয়ে জানতে ডিএপি সার কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) মো. আলমগীর জলিল সাংবাদিকদের বলেন, ‘এটা সরকারি প্রতিষ্ঠান, এখানে নিয়োগের বিষয়ে সরকারি বিধিমালা রয়েছে। বিধিমালা অনুযায়ী নিয়োগ হবে। ক্যাজুয়াল শ্রমিকরাও যোগ্য অনুসারে নিয়োগ পাবে। তবে বাহিরের কেউ এটা নিয়ে নিয়োগ বাণিজ্য করলে সে দায় কতৃপক্ষ নিবে না।’

তিনি আরও বলেন, শ্রমিকদের বিক্ষোভ ও অবস্থান ধর্মঘটে উঠে আসা দাবিগুলো আমাদেরকে লিখিতভাবে জানানো হয়নি। তারপরও তাদের এ দাবি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। শিল্প আইন ও নীতিমালার মাধ্যমে মেনে নেয়া হবে।

 

পূর্বকোণ/সুমন/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট