চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৭ আগস্ট, ২০২২ | ৪:১৭ অপরাহ্ণ

খাগড়াছড়ি সংবাদদাতা

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি আর নেই

খাগড়াছড়ির কৃতী সন্তান রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি ড. প্রদানেন্দু বিকাশ চাকমা আর নেই। আজ বুধবার (১৭ আগস্ট) সকাল ৮টা ২০মিনিটে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তিনি দীর্ঘদিন ধরে লিভারসহ নানা রোগে ভুগছিলেন। মৃত্যুকালে এক ছেলেসহ অসংখ্যগুণগ্রাহী রেখে গেছেন তিনি।

অদম্য মেধাবী এ ব্যক্তি খাগড়াছড়ির খবংপুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা, ১৯৬৯ সালে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৭১ চট্টগ্রাম কমার্স কলেজ থেকে (কুমিল্লা বোর্ডের অধীনে) সম্মিলিত মেধাতালিকায় ১৩তম হয়ে এইচএসসি এর্বং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে অনার্স-মাস্টার্স সম্পন্ন করেন। পরবর্তীতে ভারতের গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগে শিক্ষকতা করেছেন। পরবর্তীতে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি হিসেবে যোগদান করেন। ২০২১ সালের শেষের দিকে তিনি অবসরে গ্রহণ করেন। এরপর থেকে তার নিজ বাড়ি খাগড়াছড়ির খবংপুড়িয়ায় বসবাস করছিলেন।

তাঁর মৃত্যুতে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা এমপিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ শোক প্রকাশ করেছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, একমাত্র ছেলে অনিক চাকমা কানাডা থেকে আসার পর তাঁর দাহক্রিয়া অনুষ্ঠান আগামীকাল শুক্রবার (১৯ আগস্ট) সম্পন্ন হওয়ার কথা রয়েছে। প্রয়াত এ শিক্ষাবিদের মৃত্যুতে তিন পার্বত্য জেলায় শোকের ছায়া নেমে আসে।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট