চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

১৬ আগস্ট, ২০২২ | ১১:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পঞ্চম দফায় এবার পণ্য নেবে হংকং-এর জাহাজ ‘সেরেন’

চট্টগ্রাম-রটারডাম-লিভারপুল রুটে এ পর্যন্ত চারটি জাহাজে প্রায় ১৫শ একক কনটেইনার পণ্য সরাসরি রপ্তানির পর এবার একই রুটে যাতায়াতের জন্য পঞ্চম জাহাজ ‘সেরেন’ আসছে চট্টগ্রাম বন্দরে। হংকং এর পতাকাবাহী জাহাজটি গত ১৩ আগস্ট সিঙ্গাপুর বন্দর থেকে রওনা দিয়েছে। আগামী বৃহস্পতিবার (১৮ আগস্ট) জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

চট্টগ্রাম থেকে কমপক্ষে ৪ শ একক রপ্তানি পণ্য নিয়ে জাহাজটি সরাসরি নেদারল্যান্ডের রটারডাম বন্দরে যাবে। সেখানে কিছু পণ্য নামিয়ে জাহাজটি যাবে যুক্তরাজ্যের লিভারপুল বন্দরে।

চট্টগ্রাম-রটারডাম-লিভারপুল রুটে সরাসরি পণ্য পরিবহন চালু করে লন্ডনভিত্তিক ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান ‘অলসীস গ্লোবাল লজিস্টিকস’। এ রুটে জাহাজ পরিচালনার শিপিং এজেন্ট হিসেবে রয়েছে ফনিক্স শিপিং। গত ২২ মে থেকে এই রুটে প্রথম এবং সরাসরি পণ্য পরিবহন শুরু করে প্রতিষ্ঠানটি।

ফনিক্স শিপিংয়ের প্রধান নির্বাহী ক্যাপ্টেন সৈয়দ সোহেল হাসনাত জানান, আমাদের লক্ষ ছিল এই রুটে প্রতি মাসে তিনটি ট্রিপ পরিচালনা করা। কিন্তু এখন পর্যন্ত আমরা ৪টি ট্রিপ পরিচালনা করেছি। আমাদের দুটি ট্রিপ টেকনিক্যাল কারণে বাতিল হয়েছিল; আগামী ১৮ আগস্ট আসছে জাহাজ ‘সেরেন’। ফলে বুকিং কমেনি কোনভাবেই। এখনো আমরা বেশ ভালো সাড়া পাচ্ছি। তিনি বলেন, আগস্টের ২৮ তারিখ আমাদের আরো একটি জাহাজ আসবে। আমরা চাইছি প্রতিমাসে এখন থেকে দুটি ট্রিপ চট্টগ্রাম থেকে ছেড়ে যেতে। যে পরিমাণ সাড়া আছে তাতে আমরা পারবো বলেই বিশ্বাস।

উল্লেখ্য, অলসীস গ্লোবাল লজিস্টিকস কোম্পানির প্রতিটি জাহাজ অপেক্ষাকৃত বড় আকারের। যার ধারণক্ষমতা ১৫ শ একক থেকে ১৮ শ একক কনটেইনার। চট্টগ্রাম থেকে ছেড়ে গিয়ে ২০-২১ দিন পর রটারডাম বন্দরে পৌঁছবে। পরদিন পৌঁছবে লিভারপুলে। ফিরতি পথে লিভারপুল থেকে যাত্রা শুরু করে রটারডামে পণ্য বোঝাই করে আবারও চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেবে।

প্রসঙ্গত বাংলাদেশের মোট পণ্য রপ্তানির ৪৫ শতাংশই হয় ইউরোপের দেশগুলোতে। এরমধ্যে সবচে বেশি পণ্য রপ্তানি হয় জার্মানিতে, দ্বিতীয় অবস্থানে আছে ইংল্যান্ড। এখন পর্যন্ত জার্মানিতে সরাসরি পণ্য পরিবহন সেবা চালু হয়নি। তবে ইংল্যান্ড রুটে পণ্য পরিবহন সেবা চালু হওয়ায় খুশি তৈরি পোশাক রপ্তানিকারকরা।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট