চট্টগ্রাম বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২

৭ আগস্ট, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

ডেঙ্গুমুক্ত চট্টগ্রাম গড়তে কাল একযোগে ক্রাশ প্রোগ্রাম

চট্টগ্রাম মহানগরীসহ চট্টগ্রাম বিভাগে ডেঙ্গু সহনীয় মাত্রায় রয়েছে। পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। ডেঙ্গু নিয়ে আতংকিত হওয়ার কারণ নেই। সিটি কর্পোরেশন, চট্টগ্রাম বিভাগীয় প্রশাসন এবং বিভাগের সবকটি জেলার জেলা প্রশাসনের পক্ষ হতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এরপরেও কাল (বৃহস্পতিবার) সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত মহানগরীসহ চট্টগ্রাম বিভাগে একযোগে এডিস মশা নিধনে ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হবে। প্রত্যেক বিভাগের বিভাগীয় প্রধানগণ ক্রাশ প্রোগ্রাম কার্যক্রম তদারকি ও সমন্বয় করবেন। এ বিষয়ে স্থানীয় পত্রপত্রিকায় ব্যাপক প্রচারণা চালানো হবে। এডিস মশা নিধন ও ডেঙ্গু

রোগ প্রতিরোধ বিষয়ে চট্টগ্রাম মহানগর ও বিভাগীয় পর্যায়ে পরিকল্পনা গ্রহণ সম্পর্কিত সমন্বয় সভায় গতকাল (মঙ্গলবার) এ সিদ্ধান্ত নেয়া হয়। চট্টগ্রাম বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে আয়োজিত এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি গোলাম ফারুক, অতিরিক্ত বিভাগীয় কমিশনারদ্বয়, চট্টগ্রাম চেম্বার সভাপতি, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য, চট্টগ্রাম বিএমএ নেতৃবৃন্দ, পরিচালক (স্বাস্থ্য), সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, ডেপুটি সিভিল সার্জন, বিভিন্ন কলেজের অধ্যক্ষ, পুলিশ সুপার, এনজিও প্রতিনিধি ও চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নির্মূলে নিজ নিজ কার্যক্রম ও সুপারিশ তুলে ধরেন। বক্তারা বলেন, চট্টগ্রাম বিভাগে ডেঙ্গু রোগীর সংখ্যা কম। এ বিভাগের ভালো ইমেজ অক্ষুণœ রাখতে হবে। ডাবের খোসা, পলিথিন, কোমল পানীয়ের পরিত্যক্ত বোতল, ছাদের কার্নিশ, ছাদ কৃষি, ড্রেন প্রভৃতিতে জমে থাকা স্বচ্ছপানি অপসারণ করতে হবে। প্রত্যেকে স্ব উদ্যোগে নিজ নিজ কর্মস্থল ও আবাসস্থল পরিস্কার করতে হবে।
সভায় সিটি কর্পোরেশনের প্রত্যেক ওয়ার্ড ও মহল্লায় স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে সাধারণ মানুষকে সম্পৃক্ত করে বিশেষ হেলথ কমিটি গঠন, ডেঙ্গু পরীক্ষার কিটের সহজলভ্যতা নিশ্চিতকরণ, এডিস মশা নির্মূলের ঔষধ সহজে পাওয়ার জন্য প্রতিটি ওয়ার্ডে বিশেষ কর্নার স্থাপন ইত্যাদি কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।
এছাড়া মেয়রের নেতৃত্বে টাস্কফোর্স গঠন, নির্মাণাধীন ভবনে, গরু বাজারে, জমে থাকা পানি দ্রুত অপসারণসহ বন্ধের দিনগুলোতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মশা নিধনের ওষুধ ছিটানোর পরামর্শ প্রদান করা হয়।
সিটি মেয়র বলেন, ডেঙ্গুতে আতংকিত হওয়ার কিছু নেই। জ¦র হলেই ডেঙ্গু হয়েছে বিষয়টি এমন নয়। প্রয়োজন জনসচেতনতা সৃষ্টি। এজন্য মিডিয়াকর্মীদেরকেও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। বর্তমানে সাধারণের মধ্যে যে সচেনতা ও জাগরণ সৃষ্টি হয়েছে তা কাজে লাগিয়ে দেশ থেকে ডেঙ্গুর জীবাণু দূর করতে হবে। তিনি বলেন, শুধু সিটি কর্পোরেশনের উপর নির্ভরশীল হওয়া যাবে না। সকলকে নিজ দায়িত্ব পালন করতে হবে। তবেই দেশ ডেঙ্গু মুক্ত হবে।
সভাপতির বক্তৃায় বিভাগীয় কমিশনার বলেন, এডিস মশা নিধন ও ডেঙ্গু প্রতিরোধে সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়েছে। স্বাস্থ্য খাতসহ সকল সেবাদানকারী সংস্থার কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। মহানগরীতে আগত সকল বাস, ট্রেন ও বিমানে মশা মারার ওষুধ ছিটানোর নির্দেশ দিয়ে তিনি বলেন, বিভাগের সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিজ নিজ এলাকায় ব্যাপক জনসচেতনতা সৃষ্টি এবং পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম আরো জোরদার করতে হবে।-তথ্য বিবরণী

শেয়ার করুন
The Post Viewed By: 241 People

সম্পর্কিত পোস্ট