চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘বুড্ডিস্ট কম্যুনিটিজ ইন এশিয়া’ শীর্ষক আলোচনায় বক্তারা

এশিয়ায় বৌদ্ধ সভ্যতার বিপুল নিদর্শনই সাংস্কৃতিক ঐতিহ্যের সমৃদ্ধি প্রমাণ করে

৭ আগস্ট, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

‘বিশ্বসভ্যতার ইতিহাসে এশিয়ার বৌদ্ধ সভ্যতা আজো এক বিশেষ সমৃদ্ধ স্থান দখল করে রয়েছে। সমগ্র এশিয়ায় বৌদ্ধ সভ্যতার বিপুল নির্দশন প্রমাণ করে সাংস্কৃতিক ঐতিহ্য কতটুকু সমৃদ্ধ। অপরদিকে খ্রিস্টপূর্ব সময় থেকে দ্বাদশ শতাব্দী পর্যন্ত বৌদ্ধ সংস্কৃতি-সভ্যতার বিকাশ ছিল বাংলাদেশের প্রাচীন ইতিহাসের গৌরবময় অধ্যায়। বাঙালি জাতীয়তাবাদ গঠনে এবং এর আধ্যাত্মিক বিকাশে অবদান রেখেছিল এ বৌদ্ধ সভ্যতা। আর তাই প্রাচীন বাংলাকে জানার জন্য বৌদ্ধ সমাজ, সংস্কৃতি ও ইতিহাসের উপর নির্ভর করতে হবে।’
সমাজ সাহিত্য সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘অমিতাভ’ এর আয়োজনে গত ৪ আগস্ট নগরের নন্দনকাননস্থ ফুলকি মিলনায়তনে ‘সোশিও-ইকনমিক এন্ড কালচারাল চ্যালেঞ্জেস ফেসিং বুড্ডিস্ট কম্যুনিটিজ ইন এশিয়া’ বিষয়ের ওপর ডিসকাশন প্রোগ্রামে আলোচকরা উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।
ডিসকাশনের মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন শ্রীলঙ্কা বংশোদ্ভুত সিঙ্গাপুরে অবস্থানরত প্রখ্যাত সাংবাদিক, টিভি তথ্যচিত্র নির্মাতা এবং আন্তর্জাতিক গণমাধ্যম ব্যক্তিত্ব ড. কালিংগা সেনেভিরাতনে। ইউএসটিসির সাবেক উপাচার্য প্রফেসর ডা. প্রভাত চন্দ্র বড়–য়ার সভাপতিত্বে এ ডিসকাশন প্রোগ্রামে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য।
অমিতাভ সম্পাদক ও প্রকাশক শ্যামল চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পদার্থবিদ্যা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়–য়া। বিশেষ অতিথিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ শহীদ উল্লাহ, বাংলাদেশ বুড্ডিস্ট ফাউন্ডেশনের সভাপতি সিদ্ধার্থ বড়–য়া এফসিএ ও বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)’র চট্টগ্রাম ব্যুরো প্রধান সমীর কান্তি বড়–য়া। প্রবন্ধ উপস্থাপকের জীবনী পাঠ করেন হৈমন্তী বড়–য়া। আলোচনা শেষে উপস্থিত বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রবন্ধ উপস্থাপক ড. কালিংগা সেনেভিরাতনে।
অনুষ্ঠানের ২য় পর্বে সাংস্কৃতিক পর্বে ছিল অমিতাভ কালচারাল সোসাইটির শিল্পীদের পরিবেশনায় বর্ষার গান নিয়ে ‘আজ শ্রাবণের আমন্ত্রণে’ শিরোনামে সংগীতানুষ্ঠান। উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী উজ্জ্বল বড়–য়া, বৌদ্ধ যুব পরিষদ চট্টগ্রামের সাধারণ সম্পাদক সজীব বড়–য়া ডায়মন্ড ও অমিতাভ সম্পাদক শ্যামল চৌধুরী। স্বপ্নীল বড়–য়া ডানার সঞ্চালনায় অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বিপুল বড়–য়া, সুমন বড়–য়া, চন্দন বড়–য়া, সুরঞ্জন মুৎসুদ্দী, পাপড়ি মুৎসুদ্দী, প্রিয়তি বড়–য়া, সমাপ্তি বড়–য়া, প্রত্যুষা বড়–য়া, ¯িœগ্ধনীল বড়–য়া, সেঁজুতি বড়–য়া, তিতলী বড়–য়া, সপ্তর্ষি বড়–য়া, নিকিলেষ বড়–য়া ও বিজয় তালুকদার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট