চট্টগ্রাম সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

১২ আগস্ট, ২০২২ | ১১:২৩ পূর্বাহ্ণ

মোহাম্মদ আলী

অবৈধভাবে চলছে শতাধিক বাল্কহেড

হালদার মোহনা ও কর্ণফুলী নদীতে অবৈধভাবে চলাচল করছে শতাধিক বাল্কহেড (বালিবহনকারী নৌযান)। এসব নৌযান অবাধে নদী থেকে উত্তোলন করছে বালি। বাল্কহেডের আঘাতে নদীর মোহনায় মারা পড়ছে হালদার রুই জাতীয় মা মাছ ও ডলফিন।

 

নৌ-পুলিশ চলতি বছরের মে, জুন ও জুলাই এ তিন মাসে জব্দ করেছে ২১টি বাল্কহেড। অনুসন্ধানে জানা গেছে, হালদার মোহনা ও কর্ণফুলী নদীতে শতাধিক বাল্কহেড অবৈধভাবে চলাচল করছে। এসব বাল্কহেডের নেই রেজিস্ট্রেশন সার্টিফিকেট, সার্ভে সনদ, সুকানিসহ অন্যান্য কাগজপত্র ও জীবন রক্ষাকারী সরঞ্জামাদি। কোন ধরনের নিয়মকানুনের তোয়াক্কা না করে বাল্কহেডগুলো নদী থেকে উত্তোলন করছে বালি। পুলিশ অভিযান চালিয়ে অবৈধ বাল্কহেড জব্দ করলে তা ছাড়িয়ে নিতে জোর তদবির চালায় কতিপয় রাজনৈতিক নেতা।

 

এ প্রসঙ্গে জানতে চাইলে নৌ পুলিশের চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভূঁইয়া দৈনিক পূর্বকোণকে বলেন, ‘কর্ণফুলী নদী ও হালদার মোহনায় অবৈধভাবে চলাচল করছে শতাধিক বাল্কহেড। এগুলো নদী থেকে অবাধে উত্তোলন করে বিভিন্ন এলাকায় সরবরাহ করছে। তাছাড়া বাল্কহেডের আঘাতে নদীর মোহনায় মারা পড়ছে হালদার রুই জাতীয় মা মাছ ও ডলফিন।

 

এসব অভিযোগের ভিত্তিতে নৌ-পুলিশ চলতি বছরের মে, জুন ও জুলাই এ তিন মাসে ২১টি বাল্কহেড জব্দ করেছে। জব্দকৃত বাল্কহেডের অধিকাংশেরই ছিল না রেজিস্ট্রেশন সার্টিফিকেট, সার্ভে সনদ, সুকানিসহ অন্যান্য কাগজপত্র ও জীবন রক্ষাকারী সরঞ্জামাদি।’ নৌ পুলিশ সূত্র জানায়, চলতি বছরের ২৬ মে কর্ণফুলী নদীতে অভিযান চালিয়ে নৌ পুলিশ বাল্কহেড এমভি নাদিম নাহিদ জব্দ করে। আটককৃত নৌযানের সার্ভে সনদ, সুকানিসহ অন্যান্য কাগজপত্র ও জীবন রক্ষাকারী সরঞ্জামাদির কোনটিই ছিল না। এরপর গত ৮ জুন জব্দ করা হয় বাল্কহেড এমভি নাহিয়ান। এরপর থেকে নৌ পুলিশ ধারাবাহিক অভিযান চালিয়ে গত ২৯ জুলাই পর্যন্ত আরো ২০টি বাল্ডহেড জব্দ করে।

অভিযোগে জানা গেছে, হালদা নদীর মোহনা ও আশেপাশে এলাকা থেকে অবৈধ বাল্কহেডগুলো বালি উত্তোলন করে। এতে বাল্কহেডের আঘাতে হালদার রুই জাতীয় (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ) মা মাছ ও ডলফিন মারা পড়ছে। সাম্প্রতিক সময়ে হালদা নদী থেকে মৃত অবস্থায় উদ্ধারকৃত অধিকাংশ ডলফিনের গায়ে আঘাতের চিহ্ন দেখা গেছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট