চট্টগ্রাম বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২

৭ আগস্ট, ২০১৯ | ১:৫২ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ডেঙ্গু সচেতনতা বিষয়ক কর্মসূচির সভায় বক্তারা

ঐক্যবদ্ধ সচেতনতায় ডেঙ্গুর বিরুদ্ধে লড়াই করতে হবে

ঐক্যবদ্ধ সচেতনতায় ডেঙ্গুর বিরুদ্ধে লড়াই করতে হবে। বিভিন্নস্থানে ডেঙ্গু সচেতনতা বিষয়ক কর্মসুচির আলোচনা সভায় বক্তারা উপরোক্ত কথা বলেন।
প্রিমিয়ার ইউনিভার্সিটি : নগরীর জিইসি মোড়স্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি প্রাঙ্গণে ইউনিভার্সিটির উদ্যোগে ‘ডেঙ্গু প্রতিরোধ কর্মসূচি’ পালিত হয়েছে গত সোমবার। সাম্প্রতিককালে বাংলাদেশে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় এই কর্মসূচি পালনের উদ্যোগ গ্রহণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। তিনি ডেঙ্গু প্রতিরোধে প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের সচেতন হওয়ার আহ্বান জানান। কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর এ কে এম তফজল হক, ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, সহকারী অধ্যাপক আবদুর রহিম, সহকারী অধ্যাপক সৈয়দ জসিম উদ্দিন, সহকারী অধ্যাপক শহীদুল আলম, সহকারী অধ্যাপক মো. আলমগীর প্রমুখ। কর্মসূচির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইঞ্জিনিয়ার আবু রাসেল চৌধুরী।

দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি : সংস্থার ২য় প্রকল্প খুলশী আবাসিক এলাকায় ‘নিজ আঙ্গিনা পরিস্কার রাখুন, ডেঙ্গু থেকে মুক্ত থাকুন’ এই স্লেøাগানকে সামনে রেখে গতকাল মঙ্গলবার খুলশী পার্ক সহ খুলশী আবাসিক এলাকার ১নং সড়ক হতে ৬নং সড়কে এডিস মশা নিধন অভিযানের উদ্বোধন করেন, সোসাইটির ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মোহাম্মদ ইদ্রিছ ও সম্পাদক মোহাম্মদ শাহজাহান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সোসাইটির ব্যবস্থাপনা কমিটির কোষাধ্যক্ষ মোফাখ্খারুল ইসলাম খসরু ও ব্যবস্থাপনা কমিটির সদস্য মো. রাশেদুল আমিন। এতে আরো উপস্থিত ছিলেন খুলশী হিল রেসিডেন্স ওয়েলফেয়ার সোসাইটির সম্পাদক শহীদুল আনাম চৌধুরী, কোষাধ্যক্ষ শওকত হোসেন ও প্রাক্তন চেয়ারম্যান ফিরোজ আহমেদ সহ অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।
পার্কভিউ হাসপাতাল ও ডায়াগনস্টিক : নগরীর কাতালগঞ্জস্থ পার্কভিউ হাসপাতাল ও ডায়াগনস্টিক লিমিটেডে অনুিষ্ঠত হয়ে গেল ডেঙ্গু জ্বর বিষয়ক সায়েন্টিফিক সেমিনার ঃ ডেঙ্গু ফিভার-রিসেন্ট আপডেট। সেমিনারে প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ.এস.এম জাহেদ এবং সহকারী অধ্যাপক ডা. মোস্তফা নূর মহসীন। প্রধান আলোচক বলেন ঃ ডেঙ্গু লিভার, কিডনি, মস্তিষ্ক এমনকি হার্টও ক্ষতিগ্রস্ত করতে পারে। ডেঙ্গুর লক্ষণগুলোর মধ্যে রয়েছে বমি, নিদ্রাহীনতা, নাক দিয়ে রক্ত পড়া, প্রস্রাব না হওয়া প্রভৃতি। এছাড়া গর্ভবতী, শিশু, বয়স্ক রক্তে সমস্যা জনিত রোগীদের বিশেষ নজর দিতে হবে।সেমিনারে প্রধান অতিথি ইউএসটিসি মেডিকেল এর নেফ্রোলজি বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান, মেডিসিন বিভাগের ডিন, অধ্যাপক ডা. এ.এম.এম. এহতেশামুল হক বলেনঃ বর্তমানে ডেঙ্গু, মহামারী আকার ধারণ করতে চলেছে। তিনি রোগীদের বেশী করে তরল খাবার খাওয়ানোর উপদেশ দেন। এবং রোগীদের প্যারাসিটামল ছাড়া, এন্টিবায়োটিক ও ইঞ্জেকশান দেওয়া থেকে বিরত থাকতে বলেন। এ ছাড়া বিশেষ অতিথি ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. জি.এম তৈয়ব আলী বলেন শহরের পাশাপাশি গ্রামেও এই চিকিৎসা সেবা পৌঁছে দেওয়া হচ্ছে। সেমিনারে প্যানেল অব এক্সপার্ট হিসেবে ছিলেন কক্সবাজার মেডিকেল এর প্রাক্তন প্রিন্সিপ্যাল অধ্যাপক ডা. মো. রেজাউল করিম, ডা. মোহাম্মদ জসীম উদ্দীন, ডা. মো. রেজাউল করিম, ডা. মো. মঈন উদ্দিন চৌধুরী, ডা. ইশতিয়াক আহমেদ। এক্সপার্টগন সকল ডাক্তার, নার্স সহ যারা মেডিকেল সেবার সাথে যুক্ত তাদের একসাথে কাজ করার আহবান জানান। সেমিনারে হাসপাতালের কন্সালটেন্ট ও ডাক্তারবৃন্দ এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের ডাক্তার ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
লায়ন্স ক্লাবস্ ইন্টারন্যাশনাল : ডেঙ্গু রোগীদের সাহায্যার্থে লায়ন্স ক্লাবস্ ইন্টারন্যাশনাল এর উদ্যোগে রক্তদান, ডেঙ্গু বিষয়ক সচেতনতা ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হচ্ছে। গত ৬ আগস্ট এফবিসিসিআইয়ের প্রাক্তন প্রেসিডেন্ট, লায়ন্স ক্লাবস্ ইন্টারন্যাশনাল এর ইন্টারন্যাশনাল ডিরেক্টর স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান লায়ন কাজী আকরাম উদ্দিন আহ্মদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রাজধানীর আগারগাওয়ের লায়ন্স ভবনে লায়ন্স ও লিওদের রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন।বাংলাদেশ লায়ন্স ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন একেএম রেজাউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ক্লাবের প্রাক্তন ইন্ট্যারন্যাশনাল ডিরেক্টও লায়ন শেখ কবির হোসেন পিএমজেএফ। অনুষ্ঠানে লায়ন নাজমুল হক পিএমজেএফ, লায়ন ড. মোহাম্মদ এরশাদ হোসেন রানা পিএমজেএফসহ লায়ন্স ক্লাবসের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
নাগরিক উদ্যোগ : জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের দিকনির্দেশনায় ডেঙ্গু রোগের ভয়াবহতা থেকে জনসাধারণকে সচেতন করার লক্ষ্যে প্রচারপত্র বিলি অনুষ্ঠান গতকাল মঙ্গলবার নগরীর ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড কৈবল্যধামস্থ মালীপাড়া থেকে শুরু হয়। নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন পবিত্র হজ পালন উপলক্ষে বর্তমানে সৌদি আরব অবস্থান করায় সংগঠনের উপদেষ্টা হাজী মো. ইলিয়াছের নেতৃত্বে নাগরিক উদ্যোগের নেতৃবৃন্দ এ প্রচারপত্র বিলি অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। নাগরিক উদ্যোগ সামাজিক দায়বদ্ধতা থেকে জনসাধারণকে সচেতন করতেই এ কর্মসূচির আয়োজন করেছে।
এ সময় আরো উপস্থিত ছিলেন আকবর শাহ থানার অফিসার ইনচার্জ মোস্তাফিজুর রহমান, এৎাহারুল হক, নুরুল কবির, আজম খান, হাফেজ মো. ওকারউদ্দিন, শিশির কান্তি বল, শেখ মামুনুর রশীদ, আবুল হাসনাত সৈকত, শিবু দাশ, হারুনুর রশীদ, জাহাঙ্গীর আলম, জমির উদ্দিন মাসুদ, ইকবাল হোসেন, আবুল খায়ের প্রমুখ।
মিরসরাই লায়ন্স ক্লাব : লায়ন্স ক্লাব মিরসরাই, লিও ক্লাব মিরসরাই, শান্তিনীড়ের উদ্যোগে ও ক্লিফটন গ্রুপের চেয়ারম্যান প্রফেসর এমডিএম কামাল উদ্দিন চৌধুরীর সহযোগিতায় মিরসরাইয়ে ডেঙ্গু সচেতনতামূলক র‌্যালি, আলোচনা সভা ও লিফলেট বিতরণ করা হয়েছে। গত ৫ জুলাই উপজেলার বারইয়ারহাট আল হেরা স্কুল এন্ড কলেজ, জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়, জোরারগঞ্জ আদর্শ উচ্চ বিদ্যালয়, মিরসরাই সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ও মিরসরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ১৫ হাজার লিফলেট বিতরণ করা হয়। এর পূর্বে আল হেরা স্কুল এন্ড কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে একটি র‌্যালী বারইয়ারহাট পৌর সদর প্রদক্ষিণ করেন। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বারইয়ারহাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন ভিপি। আল হেরা স্কুলের প্রধান শিক্ষক আবু জাফরের সভাপতিত্বে লায়ন্স ক্লাব চট্টগ্রাম মিরসরাই’র ভাইস প্রেসিডেন্ট লায়ন মাঈন উদ্দিন মনির সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন লায়ন্স ক্লাব চট্টগ্রাম মিরসরাই’র পরিচালক, মিরসরাই এসোসিয়েশনের সাবেক সভাপতি লায়ন তাহের আহম্মদ, পরিচালক লায়ন এজেএডএম সাইফুল ইসলাম টুটুল, বর্তমান সভাপতি লায়ন ইলিয়াছ সিরাজী, যুগ্ম সম্পাদক লায়ন ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল, মিরসরাই প্রেসক্লাবের সিনিয়র যুগ্ম সম্পাদক এম মাঈন উদ্দিন প্রমুখ।
কাটগড় সরকারি প্রাথমিক বিদ্যালয় : বিদ্যালয়ের উদ্যোগে দেশব্যাপী মশক নিধন, ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা উপলক্ষে জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গত ৫ আগস্ট বিদ্যালয় প্রাঙ্গণে জনসচেতনতামূলক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ৪০ নং ওয়ার্ড কাউন্সিলর হাজী জয়নাল আবেদীন। বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য নুর মোহাম্মদের সভাপতিত্বে অতিথি ছিলেন মোহাম্মদ নুরুল আবছার, প্রধান শিক্ষিকা রেখা মহাজন, শিক্ষক দেলোয়ার, ইসমাইল প্রমুখ।
দেওয়ান বাজার ওয়ার্ড : ডেঙ্গু প্রতিেেরাধে গণসচেতনতা সৃষ্টির লক্ষে গত সোমবার দেওয়ান বাজার ওয়ার্ড এর উদ্যোগে পথসভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। চসিক প্যানেল মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী র‌্যালিতে নেতৃত্ব দেন। এ সময় উপস্থিত ছিলেন কোতোয়ালী থানা আওয়ামী লীগ নেতা মুহিবিল্লাহ চৌধুরী, ২০ নং দেওয়ান বাজার ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি পেয়ার মোহাম্মদ, সাধারণ সম্পাদক আবু তৈয়ব সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, যুবলীগ নেতা গিয়াস উদ্দীন, ওয়াহিদ, সাজ্জাদ হোসেন সাজু, সালাউদ্দীন, ইকবাল বাহার, ছাত্রলীগ নেতা রবিউল আলম বাঁধন ও আসফী প্রমুখ।
এহসান সিটি স্কুল এন্ড কলেজ : ডেঙ্গু নিয়ে ভয় নয় পরিচ্ছন্নতায় ডেঙ্গু জয় এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে এহসান সিটি স্কুল এন্ড কলেজ এর উদ্যোগে পরিচালনা পরিষদের তত্ত্বাবধানে গতকাল সোমবার ডেঙ্গু সচেতনতা-২০১৯ উপলক্ষে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মোবাশ্বেরা বেগম এর নেতৃত্বে ডেঙ্গু সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে ছিল র‌্যালি, আলোচনা সভা ও বিভিন্ন স্থানে ফেস্টুন লাগানো এবং সবার মাঝে ডেঙ্গু সম্পর্কে সচেতন করা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এহসান সিটি স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক জাহিদ আলা খানম, ফওজিয়া জিহান চৌ. প্রমা, আফরিন তুষার পিংকি, মো. শেখ সাদী, তৌফিকুল ইসলাম, মো. ফোরকান উদ্দিন, মো. নাছির উদ্দিন, তারেকুল ইসলাম, ফাতেমা-তুজ জোহরা চৌধুরী, নাসরীন সোলতানা, নুর নাহার, মো. মিছবাহ উদ্দিন, ডেইজি রাহা, শারমিন আক্তার, ফারহানা বিলকিছ, আমরুন নাজার মৌসুমী প্রমুখ।
পতেঙ্গা : ডেঙ্গু ও মাদকের ভয়াবহতা থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে সম্মিলিতভাবে সবাইকে এগিয়ে আসতে হবে। সে সাথে গুজব প্রতিরোধে সাবইকে গণপ্রতিরোধ গড়ে তুলে হবে। গত ৪ আগস্ট ৪০ নং ওয়ার্ড সচেতন সমাজের উদ্যোগে আয়োজিত ডেঙ্গু প্রতিরোধ ও মাদকবিরোধী সভায় প্রধান অতিথির বক্তব্যে ৪০নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও সাবেক কাউন্সিলর আবদুল বারেক কোম্পানি কথাগুলো বলেন। মাওলানা রবিউল হাসানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ পতেঙ্গা থানার সাংঠনিক সম্পাদক মাওলানা আরাফাত হোসেন রাজু, শিক্ষিকা তাহমিনা আক্তার টুম্পা, সাংবাদিক আমিনুল ইসলাম শাহীন, মো. আজাদ, হযরত আলী শাহ (র.) ইনস্টিটিউটের প্রধান শিক্ষক শ্যামল কান্তি শীল প্রমুখ

শেয়ার করুন
The Post Viewed By: 282 People

সম্পর্কিত পোস্ট