চট্টগ্রাম শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৯ আগস্ট, ২০২২ | ৩:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চবির সাংবাদিকতা বিভাগে ‘বিদেশে উচ্চশিক্ষা’ শীর্ষক আলোচনা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের নিয়ে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৮ আগস্ট) বিভিন্ন বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে উচ্চশিক্ষায় আগ্রহ সৃষ্টি, কৌশল ও করণীয় বিষয়ে আলোচনা করেন বিভাগের শিক্ষকরা।

সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক এবং ছাত্র উপদেষ্টা রাজীব নন্দীর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মো. শহীদুল হক। সভায় আলোচক ছিলেন অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্যাহ, সহযোগী অধ্যাপক মো. আবুল কালাম আজাদ, সহযোগী অধ্যাপক মুহাম্মদ জাকারিয়া, সহকারী অধ্যাপক মাধব চন্দ্র দাস এবং সুদীপ্ত শর্মা।

 

সভায় ড. মোহাম্মদ সহিদ উল্যাহ বলেন, উচ্চশিক্ষার জন্য আগে থেকেই কাজ শুরু করা উচিত৷ দেরি করা যাবে না৷ আগে কাজ শুরু করলে ফলও ভালো পাওয়া যায়৷

ভাষাগত দক্ষতার কথা উল্লেখ করে আবুল কালাম আজাদ বলেন, ইংরেজি ভাষায় গুরুত্ব দিতে হবে৷ উচ্চশিক্ষার জন্য এটি খুব জরুরি। আর পাবলিকেশন থাকতে হবে৷ পাবলিকেশন থাকলে উচ্চশিক্ষার সুযোগ তৈরিতে সহজ হয়। শিক্ষার্থীদের গবেষণা কাজের প্রতি মনোযোগ বাড়াতে হবে।

এ সময় মুহাম্মদ জাকারিয়া একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন৷ এতে তিনি উচ্চ শিক্ষার কৌশল ও দক্ষতার বিভিন্ন বিষয় তুলে ধরে তিনি বলেন, প্রথমে কোন দেশে যাবেন সেটা ঠিক করতে হবে। প্রয়োজনীয় সব ডকুমেন্টস আগেই প্রস্তুত রাখতে হবে এবং নিজের যোগ্যতাগুলোর একটি তালিকা তৈরি করে রাখতে হবে।

 

আলোচনা সভা শেষে বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির ফলাফলে মেধাতালিকায় থাকা প্রথম তিনজন ও সিজিপিএ ৩ দশমিক ৫০ প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট তুলে দেওয়া হয়।

এ সময় সংবাদিকতা বিভাগের শিক্ষকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক আলী আজগর চৌধুরী, মোহাম্মদ মোরশেদুল ইসলাম, শাহাব উদ্দিন নীপু, জিয়াউর রহমান খান, রেজাউল করিম ও হামিদা সুলতানা।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট