চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ আগস্ট, ২০২২ | ১০:১৫ অপরাহ্ণ

হাটহাজারী সংবাদদাতা

হালদায় মাছ শিকারের অপরাধে একজনের কারাদণ্ড

চট্টগ্রামের হাটহাজারীর হালদা নদী থেকে মাছ শিকারের অপরাধে মোহাস্মদ নাজিম উদ্দিন (৩৮) নামে এক আইডিএফের সেচ্ছাসেবককে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। ৬ কেজি ওজনের একটি মা মাছ (কাতলা) ও ১৩ কেজি ওজনের একটি বোয়াল মাছ শিকারের অপরাধে তাকে এ কারাদণ্ড দেয়া হয়।

রবিবার (৭ আগস্ট) বিকেলে গড়দুয়ারা ৭ নম্বর ওয়ার্ড এলাকায় অভিযান চালিয়ে এসব তথ্য জানিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম।

দণ্ডপ্রাপ্ত নাজিম গড়দুয়ারা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড জব্বার বলি বাড়ির মো. শাহ আলমের ছেলে। সে হালদা নদীর মা মাছ রক্ষার আইডিএফ সেচ্ছাসেবকের পাহাড়াদার হিসাবে গত ৬ মাস কর্মরত রয়েছেন।

ইউএনও শহিদুল আলম পূর্বকোণকে বলেন, হালদা নদী থেকে গত কয়েকদিন ধরে বর্শি দিয়ে মা মাছ শিকারের অভিযোগ পাওয়া গেছে। অভিযান চালিয়ে বিভিন্ন স্থান থেকে বর্শি উদ্ধার করা হয়। তবে এ এসব ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, আটক নাজিম জিজ্ঞাসাবাদে ভ্রাম্যামাণ আদালতকে জানায়, হালদা নদীর গড়দুয়ারা ৭ নম্বর ওয়ার্ড এলাকা থেকে বর্শি দিয়ে গতকাল শনিবার ১টি ৬ কেজি ওজনের মা মাছ (কাতল) ও রবিবার (৭ আগস্ট) ১৩ কেজি ওজনের একটি বোয়াল মাছ ধরার অভিযোগ পাওয়া যায়। অভিযোগ মোতাবেক রবিবার সকাল ১২টা থেকে বোয়াল মাছসহ তাকে আটকের চেষ্টা করা হলেও নাজিম প্রশাসনের গতিবিধি টের পেয়ে স্থান পরিবর্তন করতে থাকে।

স্থানীয় চেয়ারম্যান সারোয়ার মোর্শেদ তালুকদারের সহায়তায় তাকে আটক করা গেলেও মাছটি উদ্ধার করা সম্ভব হয়নি। অভিযুক্ত নাজিম চৌধুরীহাটে কোন এক অচেনা ব্যক্তির নিকট মাছটি বিক্রয় করেছে বলে জানান। বিকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তার স্বীকারোক্তিতে সাত দিনের কারাদণ্ড দেয়া হয়।

পূর্বকোণ/খোরশেদ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট