চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ডেঙ্গু প্রতিরোধে মতবিনিময় সভা

উপজেলায় পরিচ্ছন্নতা অভিযান

মফস্বল ডেস্ক

৭ আগস্ট, ২০১৯ | ১২:৪৯ পূর্বাহ্ণ

ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম এবং সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে উপজেলার বিভিন্ন স্থানে।
সাতকানিয়া থানা পুলিশ: নিজস্ব সংবাদদাতা জানান, থানা পুলিশের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম ও সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গত ৪ আগস্ট। ওসি মো. সফিউল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার হাসানুজ্জামান মোল্ল্যা। সাতকানিয়া থানার সেকেন্ড অফিসার মো. মাসুদ রানার সঞ্চালনায় বক্তব্য রাখেন চেয়ারম্যান নুর আহাম্মদ, নেজাম উদ্দীন, আকতার হোসেন, মোসাদ হোসাইন চৌধুরী, তাপস কান্তি দত্ত, এএইচএম হাানিফ, রমজান আলী, কাউন্সিলর এনামুল হক, মো. আলী, উত্তর সাতকানিয়া যুবলীগের সাধারণ সম্পাদক ওচমান আলী প্রমুখ। উল্লেখ্য, এছাড়া ঢেমশা পুলিশ তদন্ত কেন্দ্র ও এওচিয়ার ছনখোলা পুলিশ ফাঁড়ির উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি ও পরিষ্কার-পরিচ্ছন্নতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
সীতাকু-: নিজস্ব সংবাদদাতা জানান, ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা সৃষ্টিতে উপজেলার বিভিন্ন স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গত ৪ আগস্ট। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়। ভারপ্রাপ্ত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফরিদ আহমেদের সভাপতিত্বে ও স্বাস্থ্য সহকারী সুরেশ চন্দ্র দাসের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন সীতাকু- প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৌমিত্র চক্রবর্তী। বক্তব্য রাখেন আরএমও ডা. ফজলুল করিম, ডা. রাজীব বড়–য়া। অপরদিকে সীতাকু- বালিকা উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন ইউএনও মিল্টন রায়। প্রধান শিক্ষক দিদারুল আলম জাহাঙ্গীরের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মামুন, মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিদারুল আলম, স্কুলের সহকারী প্রধান শিক্ষক বাবুল চন্দ্র দে প্রমুখ।
চন্দনাইশ থানা পুলিশ: নিজস্ব সংবাদদাতা জানান, থানা পুলিশের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে র‌্যালি ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালিত হয়েছে গত ৪ আগস্ট। র‌্যালিটির নেতৃত্ব দেন অফিসার ইনচার্জ কেশব চক্রবর্ত্তী। এ সময় উপস্থিত ছিলেন ওসি (তদন্ত) মাহাবুবুল আলম আকন্দ, দোহাজারী তদন্ত কেন্দ্রের ইনচার্জ মুনিরুল ইসলাম ভুইয়া, এসআই মোজ্জাম্মেল হক, খাজু মিয়া, বাবুল মিয়া, শরিফ, চলমং, মুজিবুর রহমান, আতিকসহ কমিউনিটি পুলিশের নেতৃবৃন্দ।
লোহাগাড়া থানা: নিজস্ব সংবাদদাতা জানান, থানা পুলিশের উদ্যোগে জঙ্গি, মাদক, এডিস মশা নিধন ও ছেলেধরা গুজব প্রতিরোধে জনসচেতনামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়েছে গত ৪ আগস্ট। র‌্যালিতে নেতৃত্ব দেন অফিসার ইনচার্জ মো. সাইফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন ওসি (তদন্ত) মো. জহির উদ্দিন, ট্রাফিক ইন্সপেক্টর মুজিবুর রহমান, লোহাগাড়া প্রেসক্লাব সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, পদুয়া ইউপি চেয়ারম্যান জহির উদ্দিন, লোহাগাড়া থানার সেকেন্ড অফিসার আবদুল হক ও ট্রাফিক সার্জেন্ট মাহবুব আলম খান প্রমুখ।
রাঙ্গুনিয়া: নিজস্ব সংবাদদাতা জানান, ডেঙ্গু সচেতনতায় প্রতিদিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান। গত ৩ আগস্ট রাঙ্গুনিয়া সরকারি কলেজ, রাঙ্গুনিয়া মহিলা কলেজ, রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়, বিআইজেড এইচ বালিকা উচ্চ বিদ্যালয়, বিআইজেড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের মাঝে পরিষ্কার পরিচ্ছন্নতা ও ডেঙ্গু সচেতনতায় বক্তব্য দেন তিনি। এছাড়া গত ১ আগস্ট ইউএনও এম শাহ আলম চৌধুরী কলেজ, সরফভাটা ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও সিপাহী পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডেঙ্গু সচেতনতার ওপর বক্তব্য রাখেন ইউএনও মো. মাসুদুর রহমান। দুই দিনে উপজেলার ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বিদ্যালয়ের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন করতে সহযোগিতা করেন তিনি।
আনোয়ারা মেরিন একাডেমি স্কুল এন্ড কলেজ: নিজস্ব সংবাদদাতা জানান, প্রতিষ্ঠানের মাঠ প্রাঙ্গণে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের আয়োজন করা হয় গত ১ আগস্ট। ভারপ্রাপ্ত অধ্যক্ষ আকিমুল ইসলামের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন গভর্নিং বডির সভাপতি প্রকৌশলী আবুল কালাম খান। বিশেষ অতিথি ছিলেন বৈরাগ ইউনিয়নের উপ-সহকারী কমিনিউটি মেডিকেল অফিসার রাম প্রসাদ মল্লিক। বিদ্যালয়ের স্কাউট শিক্ষক যুবরাজ চন্দ্র দাশের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক মো. হামিদুল হক।
এ নূর ব্লসম স্কুল: বোয়ালখালীর নিজস্ব সংবাদদাতা জানান, স্কুল অডিটোরিয়ামে ডেঙ্গু ও গুজব বিষয়ে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে গত ৫ আগস্ট। প্রধান শিক্ষক সেকান্দর আলম বাবরের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সৈয়দপুর তৈয়্যবিয়া কমপ্লেক্সের প্রতিষ্ঠাতা সম্পাদক শেখ মো. সালাউদ্দিন, সহকারী শিক্ষক ফজলুল কবির, সুদিপ বড়–য়া, শিক্ষার্থী রোকন উদ্দিন, মনিষা দে প্রমুখ।
শোভনদ-ী কলেজ: পটিয়াস্থ কলেজে অভিভাবক সমাবেশে ছেলেধরা গুজব ও ডেঙ্গু প্রতিরোধে সচেতন থাকার আহ্বান জানানো হয়েছে। কলেজ মিলনায়তনে ৩ আগস্ট অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন গভর্নিং বডির সভাপতি মফজল আহমদ চৌধুরী। অধ্যক্ষ মো. হামিদ হোসাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন দাতা সদস্য আবুল হাছান খোকন, শিক্ষানুরাগী মোহাম্মদ মুছা, গভর্নিং বডির সদস্য সাংবাদিক আইয়ুব আলী, আবু ছালেহ্ পারভেজ, নজরুল ইসলাম সালমান, সহকারী প্রধান শিক্ষক বিপ্লব বড়–য়া, শিক্ষক সুযশ ভট্টাচার্য, হাসান তারেক, রুম্পা দত্ত প্রমুখ।
ফটিকছড়ি: নিজস্ব সংবাদদাতা জানান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইলিয়াছ চৌধুরীর নেতৃত্বে ডেঙ্গু বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সমগ্র উপজেলায় বিশ হাজার লিফলেট বিতরণ করা হচ্ছে। এদিকে ডেঙ্গু প্রতিরোধ ও মশক নিধনের লক্ষ্যে ফটিকছড়ি উপজেলা পরিষদের পক্ষ থেকেও নানা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানা গেছে। উপজেলা চেয়ারম্যান হোসাইন মো. আবু তৈয়বকে সভাপতি করে উপজেলা ভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি ইতোমধ্যে প্রচার প্রচারণার পাশাপাশি ঝোপ-ঝাড় পরিষ্কার করা ও উপজেলাব্যাপী মশার ওষুধ ছিটানো কর্মসূচি চালিয়ে যাচ্ছে বলে উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট