চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৬ আগস্ট, ২০২২ | ১:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভাড়া পুনঃনির্ধারণ না হওয়া পর্যন্ত চট্টগ্রাম নগরীতে বাস না চালানোর ঘোষণা

গণপরিবহনের ভাড়া পুনঃনির্ধারণ না করেই জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আজ শনিবার থেকে নগরীতে বাস না চালানোর ঘোষণা দিয়েছে বাস মালিকদের বিভিন্ন সংগঠন।

শুক্রবার (৫ আগস্ট) রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল এই তথ্য নিশ্চিত করে পূর্বকোণকে বলেন, সব গণপরিবহন মালিকদের সংঠনের সাথে ঐক্যবদ্ধ হয়ে সর্বসম্মতিতে গণপরিবহনের ভাড়া পুনঃনির্ধারণ না হওয়া পর্যন্ত বাস না চালানোর ঘোষণা দিয়েছি।

এদিকে, শুক্রবার দিবাগত রাত ১২টার পর থেকে জ্বালানি তেলের দাম বাড়ার ঘোষণা আসার সাথে সাথে নগরীর সব পাম্পগুলো তেল বিক্রি বন্ধ করে দেয়। শুক্রবার রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে তেলের দাম বাড়ার ঘোষণা আসার সাথে সাথেই পাম্পগুলোর ওই অচলাবস্থা সৃষ্টি হয়।

দাম বাড়ার ঘোষাণা শোনার পর যারা পাম্পে তেল কিনতে গেছেন তাদের তেল নেই বলে ফিরিয়ে দিয়েছে পেট্রোল পাম্পগুলো। ফলে অনেকেই পাম্পগুলোর সামনে মানুষদের বিক্ষোভ করতে দেখা গেছে। কোন কোন পাম্পে তেল কিনতে আসা মানুষের সাথে পাম্পে কর্মরতদের সাথে বিবাদে জড়াতেও দেখা গেছে।
এদিকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ঘোষণা অনুযায়ী ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করেছে সরকার।

সর্বশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। সেই সময় এই দুই জ্বালানির দাম লিটার প্রতি ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। ৮ মাসের ব্যবধানে আবার বাড়ানো হলো তেলের দাম। তবে ওই সময় পেট্রোল আর অকটেনের দাম অপরিবর্তিত রাখা হয়েছিল। এবার সব ধরনের জ্বালানি তেলেরই দাম বাড়ানো হলো।

এতে আজ শনিবার থেকে লিটার প্রতি ডিজেল ৮০ টাকা থেকে ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, কেরোসিন ৩৪ টাকা বেড়ে ১১৪ টাকা, অকটেন ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা দরে বিক্রি হবে।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট