চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সিডনিতে জমকালো পিঠা উৎসবের আয়োজন

অনলাইন ডেস্ক

৬ আগস্ট, ২০১৯ | ১০:২৬ অপরাহ্ণ

অস্ট্রেলিয়ার রাজধানী সিডনিতে জমকালোভাবে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব। রবিবার (৪ আগস্ট) সিডনির ইংগেলবার্ন কমিউনিটি হলে এ উৎসবের আয়োজন করে তারা। সিডনিতে অবস্থিত বাংলাদেশিদের শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান ‘ক্যাম্বেলটাউন বাংলা স্কুল’ এ পিঠা উৎসব করে।

উৎসবের পুরো সময় জুড়ে ছাত্রছাত্রী, স্কুলের নিজস্ব শিল্পী ও সিডনির শিল্পীদের পরিবেশনায় মঞ্চস্থ হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতে স্কুলের ছাত্রছাত্রীদের একটি আকর্ষণীয় পরিবেশনা উপস্থিত সবাইকে মুগ্ধ করে।

একক আবৃত্তিতে অংশ নেয় ঋষিকা, রুশনান, আরিজ, নাজিহা, তাহিয়া, নাশিতা, দৃপ্ত ও তাওহিদ। একক সংগীত পরিবেশন করে জেইনা, নাশওয়া ও এলভিরা। একক নৃত্যে ছিল অবনি এবং বাংলা স্কুল শিক্ষক নাসরিন মোফাজ্জলের আবৃত্তির সাথে দ্বৈত নৃত্যে অংশ নেয় তাসমিয়া ও রিয়ানা।

এ পর্বে তিন প্রজন্মের একটি অসাধারণ পরিবেশনা সবার মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করে। হারমোনিয়ামে ছিলেন স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা দাদা নাজমুল আহসান খান, তবলায় বাবা প্রাক্তন ছাত্র সাহিল খান এবং মেয়ে স্কুলের বর্তমান ছাত্রী জেইনা খান।

পরবর্তীতে স্কুলের নিজস্ব শিল্পী এবং আমন্ত্রিত শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা দর্শক শ্রোতাদের মাতিয়ে রাখে। দোতারা, মন্দিরা, খমক, খঞ্জনী ও গিটারে আবহমান বাংলার শেকড়ের সুর তুলে আনেন আহমেদ তারিক, মাহবুব শাহরিয়ার, ইফতেখার আলম ও সিদ্ধার্থ পাল।

আবৃত্তি করেন বাচিকশিল্পী বাংলা স্কুল শিক্ষক রুমানা সিদ্দিকী। সংগীত পরিবেশন করে সবাইকে বিমোহিত করেন শিল্পী আনিসুর রহমান, রোকসানা বেগম, ফারিয়া আহমেদ, লুনিয়া আহমেদ, সাজ্জাদ চৌধুরী, তামিমা শাহরিন, তাহমিনা খান ও রুমানা ফেরদৌস লনি। দলগত পরিবেশনা নিয়ে এসে পিঠা উৎসবকে ভিন্ন মাত্রা দেয় সংগীত দল ‘স্বপ্ন’ ও সিডনির গানের দল ‘লাল সবুজ’।

স্কুলের অধ্যক্ষ রোকেয়া আহমেদ ও শিক্ষক রুমানা সিদ্দিকীর উপস্থাপনায় পুরো অনুষ্ঠান পরিচালনা করেন সাংস্কৃতিক সম্পাদক বিজয় সাহা। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন শব্দ প্রকৌশলী আত্তাবুর রহমান। আবহমান বাংলার চিরায়ত রুপ ফুটিয়ে তোলা মঞ্চের ও সাজসজ্জার মূল পরিকল্পনায় ছিলেন মাসুদ মিথুন।

অনুষ্ঠান শেষে সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আগামীতেও সবার সহযোগিতা কামনা করে সভাপতি আবদুল জলিল পিঠা উৎসবের সমাপ্তি ঘোষণা করেন।

প্রবাস পাতায় লিখতে পারেন আপনিও। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, সুখ-দুঃখের গল্প, মাতৃভূমির স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর  [email protected] এ ঠিকানায় পাঠাতে পারেন। লেখার সাথে ছবি দিতে ভুলবেন না ।

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট