চট্টগ্রাম শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৫ আগস্ট, ২০২২ | ১:১৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

নিষেধাজ্ঞার চারদিন পরও বাজারে বিক্রি হচ্ছে খোলা সয়াবিন তেল

সরকারি নিষেধাজ্ঞার চারদিন পরও এখনো বাজারে বিক্রি হচ্ছে খোলা সয়াবিন তেল। অন্যদিকে, ১৪ দিন পেরিয়ে গেলেও সরকার নির্ধারিত দামে বাজারে মিলছে না বোতলজাত সয়াবিন। বেশিরভাগ দোকান থেকে এখনো ক্রেতাদের আগের দামেই বোতলজাত সয়াবিন কিনতে হচ্ছে। অল্প কিছু দোকানে নতুন মোড়কে কম দামের বোতলজাত সয়াবিন পাওয়া যাচ্ছে। এই তেলও বাজারে এসেছে মাত্র গতকাল বৃহস্পতিবার। ক্রেতাদের অভিযোগ, সরকার কোন পণ্যের দাম বাড়ানোর ঘোষণা দিলে সেটি মুহুূর্তেই বেড়ে যায়। কিন্তু কমানোর সময় ব্যবসায়ীরা নানা বাহানা খোঁজেন।

 

গতকাল নগরীর বিভিন্ন বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, চারদিন আগে (৩১ জুলাই) থেকে দেশের বাজারে খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের নিষেধাজ্ঞা জারি করেছেন সরকার। কিন্তু এখনো নগরীর বাজারগুলোতে বিক্রি হচ্ছে খোলা সয়াবিন। বাজারে একাধিক ব্যবসায়ীর সাথে আলাপ করে জানা যায়, সরকারিভাবে তেলের নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১৪ দিন আগে ২১ জুলাই। কিন্তু নিষেধাজ্ঞা কার্যকর করার সাথে সাথেই বাজারে নতুন দামের পণ্যটি আসে না। আমরা ডিলারের কাছ থেকে নতুন পণ্য চাইলে তারা বলে থাকেন, নতুন পণ্য আপাতত নাই। যখন আসবে তখন নতুন দামে দিতে পারবো।

 

নগরীর দুই নম্বর গেট কর্ণফুলী কাঁচাবাজারের ব্যবসায়ী তাজুল ইসলাম বলেন, এতোদিন বাজারে নতুন দামের তেল আসেনি। গতকাল থেকে কিছু কিছু নতুন দামের তেল বাজারে আসা শুরু করেছে। এখন থেকে নতুন দাম অর্থাৎ ১৮৫ টাকা লিটারে সয়াবিন বিক্রি করতে পারবো। যদিও গতকাল কর্ণফুলী কাঁচাবাজারের অনেক দোকানে আগের দামেই বিভিন্ন ব্র্যান্ডের সয়াবিন তেল ৯৮০ থেকে ১ হাজার ১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আর এক লিটারের বোতলজাত সয়াবিন ২শ টাকা থেকে ২০৪ টাকায় বিক্রি হচ্ছে। শুধু কর্ণফুলী কমপ্লেক্সেই নয় নগরীর চকবাজার, বহদ্দারহাটসহ বিভিন্ন বাজার ও অলিগলির দোকানগুলোতে সয়াবিন তেলের দামের চিত্র একই।

 

চকবাজারের ব্যবসায়ী আরমান আহমেদ বলেন, ৩১ জুলাই খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের আদেশ জারি করেছে সরকার। কিন্তু শুধু বন্ধের আদেশ করেই দায়িত্ব শেষ করা যাবে না। এ তেলগুলো আমাদের থেকে নিয়ে বোতলজাত বা প্যাকেটজাত করার জন্য কি কোনো উদ্যোগ নিয়েছে সরকার। আমরা যারা আগেই তেল কিনেছি তারা এখন কি করবো। এটারও একটা সমাধান করা দরকার সরকারের।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট