চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২ আগস্ট, ২০২২ | ১১:৪৯ পূর্বাহ্ণ

চবি সংবাদদাতা

শিক্ষা উপমন্ত্রীর আশ্বাসে চবিতে ছাত্রলীগের অবরোধ প্রত্যাহার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ছাত্রলীগের কমিটি পুনর্গঠনের দাবিতে ডাকা অবরোধ প্রত্যাহার করেছে পদবঞ্চিতরা। মঙ্গলবার (২ আগস্ট) সকাল সাড়ে ১১টায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের আশ্বাসে আন্দোলন থেকে সরে এসেছে বলে দাবি করছেন তারা।

এদিকে দুপুর সাড়ে ১২টায় বিষয়টি নিয়ে পদবঞ্চিতরা সংবাদ সম্মেলন করবেন বলে জানা গেছে। 

এর আগে গত রবিবার  (৩১ জুলাই) রাতে চবি শাখা ছাত্রলীগের ৪২৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর থেকে ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে আন্দোলন শুরু করেন পদবঞ্চিতরা। আন্দোলনের কারণে সোমবার বিশ্ববিদ্যালয়ের শাটলট্রেন চলাচল এবং অধিকাংশ বিভাগের ক্লাস পরীক্ষা বন্ধ ছিল। সোমবার (১ আগস্ট) বিকেল ৩টায় সংবাদ সম্মেলনে পদবঞ্চিত নেতাকর্মীরা ৫ দফা দাবি জানান।

দাবিগুলো হলো- সদ্য ঘোষিত কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক মনোনীত হওয়া মো. ইলিয়াসকে অছাত্র, ইয়াবা ব্যবসায়ী এবং টেন্ডারবাজ আখ্যায়িত করে তাঁকে আজীবন ছাত্রলীগ থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা। এ ছাড়া পূর্ণাঙ্গ কমিটি বর্ধিত করা। সকল অছাত্র, জামায়াত-বিএনপি ও বিবাহিতদের কমিটি থেকে বাদ দেওয়া। ৫০ জন ত্যাগী, মেধাবী ও নিয়মিত ছাত্রকে পূর্ণাঙ্গ কমিটিতে অন্তর্ভুক্ত করা এবং পদবিতে সিনিয়র-জুনিয়র ক্রম বজায় রাখার দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা।  

২০১৯ সালের ১৫ জুলাই চবি ছাত্রলীগের দুই সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটিতে রেজাউল হক রুবেলকে শাখা ছাত্রলীগের সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। দুই সদস্যের কমিটি দেওয়ার ৩ বছর ১৬ দিন পর অবশেষে ৪২৫ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট