চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বৃক্ষরোপণ ও চারা বিতরণ অনুষ্ঠানে বক্তারা

পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের অবদান অপরিসীম

পূর্বকোণ ডেস্ক

৬ আগস্ট, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

বিভিন্নস্থানে বৃক্ষরোপণ ও চারা বিতরণ অনুষ্ঠানে বক্তারা বলেন, পরিবেশ সুরক্ষায় বৃক্ষের অবদান অপরিসীম।
গ্রিন এনভায়রনমেন্ট মুভমেন্ট : মহানগর শাখার মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে বায়েজিদ থানা শাখা সবুজ পরিবেশ আন্দোলনের উদ্যোগে নগরীর পাঁচলাইশ এয়ার আলী হাট সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়।
শাখার সমন্বয়ক এম. আর. মোস্তফা মনসুরের সভাপতিত্বে এবং আনিসুল ইসলাম রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধক ছিলেন, আলকরণ ওয়ার্ড কাউন্সিলর তারেক সোলেমান সেলিম, পাঁচলাইশ ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ স¤পাদক আব্দুল শাকুর ফারুকী, আহমুদুর রহমান খান, আওয়ামীলীগ নেতা এ. টি. এম. জমির উদ্দিন মানিক, আওয়ামীলীগ নেতা আব্দুল্লাহ আল মামুন, ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাবেক বক্তৃতা ও বিতর্ক বিষয়ক স¤পাদক ও মহানগর যুবলীগ নেতা আ. স. ম. মঈনুল ইসলাম মনি, ইসলামিয়া কলেজের সাবেক ভিপি ও নগর যুবলীগ নেতা নাজমুল আলম খান, মহানগর গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট’র সভাপতি ফজলে রাব্বী সুমন, সাধারণ স¤পাদক মোহাম্মদ এ. রহিম প্রমুখ।
মায়াফুল : সামাজিক সংগঠন মায়াফুলের উদ্যোগে নগরীর পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বনজ, ফলজ ও ঔষুধী গাছের চারা বিতরণ করা হয়। নগরীর কুয়াইশ কলেজ, কিউ.বি কিন্ডারগার্টেন, কুয়াইশ মাধ্যমিক উচ্চ বিদ্যালয়, কুয়াইশ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ মাদার্শা শ্যামা সুন্দরী উচ্চ বিদ্যালয়ে চারা বিতরণ করা হয়। বক্তব্য রাখেন, মায়াফুল সভাপতি বশির আহমেদ, কিউ বি কিন্ডারগার্টেনের প্রতিষ্ঠাতা মো. ইয়াছিন, প্রধান শিক্ষক কামরুন নাহারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি, শিক্ষক-শিক্ষিকা। কর্মসূচিতে উপস্থিত ছিলেন মায়াফুলের কার্যনির্বাহী সদস্য মো. তামজিদ হোসাইন, অজয় পাল, সৈয়দ আব্দুল মালেক, মো. মনজুর মোরশেদ, সুজন চৌধুরী, তৌফিক উদ্দীন, ওমর ফারুক রিটন, ওমর ফারুক তানবীর প্রমুখ।
ইসলামী ছাত্রসেনা : বোয়ালখালী উপজেলা শাখার উদ্যোগে ‘দেশের বায়ু দেশের মাটি, গাছ লাগিয়ে করব খাঁটি’ এই স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়। গত ১ আগস্ট দুপুরে উপজেলার শ্রীপুর গাউছিয়া তাহেরীয়া মাদ্রাসায় গাছের চারা রোপণ করে এই কর্মসূচির উদ্বোধন করা হয়। বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রসেনা বোয়ালখালী উপজেলার শাখার সাধারণ সম্পাদক ছাত্রনেতা মোহাম্মদ ইসহাক, সহ-সাধারণ সম্পাদক মৌলানা মোহাম্মদ শফিউল আলম, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আরিফুল ইসলাম ইমন, অর্থ সম্পাদক জয়নাল আবেদীন, ছাত্রসেনা শ্রীপুর খরণদ্বীপ ইউনিয়নের সভাপতি খাইরুল আমিন, তাহেরীয়া মাদ্রাসা সভাপতি আনিছুর রহমান, মো. এহসান, মো. হাফেজ জাহেদ প্রমুখ। এই সময় সংগঠনের নেতৃবৃন্দ বিভিন্ন প্রকার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করেন।
দি ডাক্স স্কুল :পাঁচলাইশস্থ দি ডাক্স স্কুল এর উদ্যোগে বৃক্ষরোপণ র‌্যালি ও গাছের চারা বিতরণ কর্মসূচি সম্প্রতি অনুষ্ঠিত হয়। সকল ছাত্র-ছাত্রী, অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকার অংশগ্রহনে র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন পাঁচলাইশ মড়েল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাশেম ভূঁইয়া। স্কুলের অধ্যক্ষ আসাদ আদিলের সভাপতিত্বে অনুষ্ঠিত র‌্যালি উদ্ভোধন করেন, স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান মুহাম্মদ মাহফুজুর রহমান। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্কুলের একাডেমিক কমিটির চেয়ারম্যান মুহিবুল্লাহ চৌধুরী, অভিভাবক ফারুকে আজম, মোয়াজ্জম হোসাইন, তারেক শাহ, শিক্ষকম-লীর মধ্যে জামালউদ্দিন সুমন, মহিউদ্দীন, শামিমা নাসরিন প্রমুখ। স্কুল আঙ্গিনা থেকে গাছের চারা হাতে সুশৃঙ্খল র‌্যালিটি শুরু হয়ে পাঁচলাইশ মডেল থানার চত্বরে গেলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাত্র-ছাত্রীদের ফুলেল শুভেচ্ছা জানান। থানা চত্বরে তিনি অতিথিদের সাথে নিয়ে গাছের চারা রোপণ করেন।
এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী স্মৃতি সংসদ : সংসদের উদ্যোগে বৃক্ষরোপণ ও চারা বিতরণ উপলক্ষে ৪ দিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল সোমবার ২১নং জামালখান ওয়ার্ডের অন্তর্গত ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ছাত্রীদের মাঝে ফলজ, বনজ ওষুধি গাছের চারা বিতরণ করা হয়। কেন্দ্রীয় ছাত্রলীগ সাবেক উপ-সমাজসেবা বিষয়ক সম্পাদক ও সমাজসেবক ফরহাদুল ইসলাম চৌধুরী রিন্টুর তত্ত্বাবধানে গাছের চারা বিতরণ কর্মসূচি পরিচালিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন জামাল খান ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মো. সাহাবুদ্দীন, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহেদা আক্তার, সহকারী প্রধান শিক্ষক এফ এ এম ইউসুফ, শিক্ষিকা ফাতেমা নার্গিস, শিক্ষক অনুপম দাশ, মো. নুরুচ্ছাফা, জামালখান ওয়ার্ড যুবলীগ নেতা মো. ইকবাল আহমেদ, শফিকুল আলম শফি, মো. রফিকুল ইসলাম,. মনির হোসেন, মো. ফিরোজ আহমেদ রুবেল, মো. হান্নান, মো. সাহেদ, মাইকেল বিশ্বাস প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট