চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২৯ জুলাই, ২০২২ | ১১:০৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে বৃষ্টি কমে ফের বাড়ছে গরম

গতকাল নগরীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি দিয়ে শুরু হয় দিন। দিনভর খুব বেশি বৃষ্টি না হলেও সকাল থেকে মেঘলা পরিবেশে শেষ হয় দিন। ভারী বর্ষণ না হলেও দিনের কিছু সময় হালকা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে দেখা যায়। আজও চট্টগ্রামের আকাশ আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সে সাথে কোথাও কোথাও অস্থায়ীভাবে বাতাসের সাথে হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়ছেন আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানায়, চট্টগ্রামসহ সারাদেশে বৃষ্টি কমে গেছে। তাই তাপমাত্রা বেড়েছে। দেশের কিছু কিছু অঞ্চলে ফের তাপপ্রবাহ দেখা দিতে পারে। সারাদেশের বৃষ্টি কমে যাওয়ায় এরই মধ্যে ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। এদিকে গতকাল বুধবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৫ ডিগ্রি ছিল। এতে দিনের বেলায় হালকা বৃষ্টির মধ্যেও গরম অনুভূত হয়েছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল অবস্থায় রয়েছে। তাই আগামী ৩ দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এছাড়া আজ চট্টগ্রামসহ দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ ছিল: দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি. বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩৫-৪৫ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৫ ডিগ্রি সে. এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৮ ডিগ্রি সে.।

আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ২৩ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৫ মিনিটে।

জোয়ার-ভাটা: কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ১টা ১৩ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ৭টা ৩৭ মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বেলা ১টা ১৭ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ৮টা ১১ মিনিটে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট