চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

২৬ জুলাই, ২০২২ | ৮:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ইলিয়াস ব্রাদার্সের এমডিসহ ৩ জনের কারাদণ্ড

চট্টগ্রামে ৬৬৮ কোটি টাকা ঋণখেলাপির মামলায় মোহাম্মদ ইলিয়াস ব্রাদার্স লিমিটেডের এমডিসহ তিন জনকে পাঁচ মাস করে কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (২৬ জুলাই) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমানের আদালত এ আদেশ দেন।

দণ্ডিতরা হলেন- শিল্প প্রতিষ্ঠানটির এমডি শামসুল আলম, চেয়ারম্যান নুরুল আবছার ও পরিচালক নুরুল আলম।

আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, আদালত শুনানি শেষে তিন ঋণখেলাপিকে পাঁচ মাস করে কারাদণ্ড দিয়েছেন। তারা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা ইস্যু করা হয়েছে।

অগ্রণী ব্যাংক আগ্রাবাদ কর্পোরেট শাখা ২০১২ সালে একটি অর্থঋণ মামলা দায়ের করে। সেই মামলায় ২০১৫ সালের ৪ জুন ডিক্রি পায় ব্যাংক। তারপর ২০১৫ সালের ১৮ নভেম্বর ৩৭৮ কোটি ৩৩ লাখ টাকা আদায়ে মামলা করে আদালত। ২০১৬ সালের ১১ আগস্ট ঋণখেলাপিদের বিরুদ্ধে দেওয়ানী আটকাদেশের আবেদন করা হয়। 

উভয়পক্ষের শুনানি শেষে আদালত শোকজ করে ২০ দিনের মধ্যে সময় দিতে আদেশ দেন। কিন্তু আসামিপক্ষ সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। ২০১৭ সালের ৬ জুন হাইকোর্ট জারি মামলাটি প্রথমে ছয় মাসের জন্য স্থগিত করেন। পরে এক বছরের জন্য স্থগিত করেন। এরপর মামলাটি স্থগিত করার আর কোনো আদেশ আদালতে জমা হয়নি। 

২০২০ সালের ৮ মার্চ ডিক্রিদার ব্যাংক ঋণখেলাপিদের সঙ্গে এক সোলেনামা (আপস-মীমাংসার দলিল) করে। কিন্তু সেই সোলেনামার শর্ত ভঙ্গ করেন ঋণখেলাপিরা। পরে সোলেনামা বাতিল হয়ে যায়। ২০২২ সালের ৭ জুলাই সুদে-আসলে ঋণখেলাপিদের কাছ থেকে ৬৬৮ কোটি ৬০ লাখ ৫৭ হাজার টাকা আদায়ে অভিযুক্তদের বিরুদ্ধে দেওয়ানী আটকাদেশ দেওয়ার আবেদন করে ব্যাংক। 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট