চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২৫ জুলাই, ২০২২ | ৪:১৯ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

১/২৪ সোশ্যাল মুভমেন্ট এন্ড ইয়ুথ ডেভেলপমেন্টের বর্ষপূর্তি পালন

চট্টগ্রামের স্বেচ্ছাসেবী সংগঠন ১/২৪ সোশ্যাল মুভমেন্ট এন্ড ইয়ুথ ডেভেলপমেন্ট এর ৪র্থ বর্ষপূর্তি উদযাপনসহ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠান ও সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য পরিচালিত “বর্ণের ইস্কুল” এর ৫০ জন শিক্ষার্থীদের মাঝে , শিক্ষা উপকরণ বিতরণ কর্মসূচীর আয়োজন করা হয়।

চট্টগ্রামের স্বেচ্ছাসেবী সংগঠন ১/২৪ সোশ্যাল মুভমেন্ট এন্ড ইয়ুথ ডেভেলপমেন্ট এর ৪র্থ বর্ষপূর্তি উপলক্ষে শুক্রবার (২২ জুলাই) বিকেলে নগরীর জে. এস এন্টারপ্রাইজ নয়বাজার হালিশহরে কেক কাটা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পরে সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য পরিচালিত ‘বর্ণের ইস্কুল’ এর ৫০ জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। এই কর্মসূচীতে সার্বিকভাবে সহযোগিতা করেন চট্টগ্রামের নামকরা এডুকেশন কনসালটেন্সী প্রতিষ্ঠান স্টাডিনেট পিটিওয়াই লিমিটেড, চট্টগ্রাম শাখা।

সংগঠনের সেচ্ছাসেবক ও সাধারণ সদস্য লিও হান্নান মুহাম্মদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি (ভারপ্রাপ্ত) লায়ন জনাব মো. জামাল উদ্দীন। প্রধান অতিথি হিসেবে যুক্তরাজ্য থেকে জুমে যুক্ত হন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক মো. সাহাব উদ্দীন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার সংগঠন লিগ্যাল এইড এর সভানেত্রী কারিমা বেগম বিজলী, আরিফুর রহমান ভুঁইয়া। শুভেচ্ছা বক্তব্য পাঠ করেন সংগঠনের সহ-সভাপতি ও পরিবেশকর্মী রুমানা রিফাত রিমকি।

বার্ষিক প্রতিবেদন পাঠ করেন সমিতির সাধারণ সম্পাদক রুবেল দাশ, বার্ষিক হিসাব বিবরণী পাঠ করেন সমিতির অর্থ সম্পাদক রুবেল আহসান। ৪র্থ শিল্পবিপ্লব এর গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন সদস্য মো. আশরাফুল হক সানি।

সভাপতি বলেন, ‘বর্তমান সময়ে উঞ্চতা বৃদ্ধি, পৃথিবীতে পরিবেশের ভারসাম্য রক্ষা এবং জলবায়ুর প্রভাব মোকাবিলায় বৃক্ষরোপণ, জীববৈচিত্র্য রক্ষা ও এর সামাজিক এবং অর্থনৈতিক গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি, সংগঠন এর সকল সদস্যকে বাড়ির আঙিনায় ফলজ এবং বনজ গাছ লাগানোর অনুরোধ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. শাহাব উদ্দীন বলেন, ‘১/২৪ এর অর্থ হলো ২৪ ঘণ্টায় এক দিনের যে সময়। তা থেকে আমরা অন্তত পক্ষে একটি ভাল কাজ অথবা একটি ভালো সময় সমাজের অনগ্রসর মানুষের জন্য ব্যয় করবো।’

আরও বলেন, ‘১\২৪ সোশ্যাল মুভমেন্ট সকল সৃষ্টিকুলের জন্য কাজ করে। যদি ১৭ কোটি জনসংখ্যার এই দেশে ১৫ কোটি সক্ষম লোক হয় এবং প্রত্যেক জন যদি ১ ঘণ্টা করে সৃষ্টির কল্যাণে ও সমাজের জন্য কাজ করে তাহলে ১৫ কোটি ঘণ্টা ভাল কাজ হয়ে যায়। প্রতিদিন যদি ১৫ কোটি ঘণ্টা কাজ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে সৃষ্টির সেবায় ও সমাজের কল্যাণের জন্য কাজ করা হয় তাহলে সমাজে কোন সমস্যা থাকার কথা নয়।’

এছাড়াও সমাজের সুবিধাবঞ্চিত মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা ও কারগরি প্রশিক্ষণের মাধ্যমে যদি দক্ষজনশক্তিতে রুপান্তর করা যায় তাহলে তারা স্বাবলম্বী হওয়ার পাশাপাশি বিশ্বের ৪র্থ শিল্পবিপ্লব মোকাবিলা করে দেশের প্রবৃদ্ধি উন্নয়ন এ গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

‘২৪ ঘণ্টায় ১ টি ভাল কাজ,গড়তে পারে একটি সুন্দর সমাজ’ এই মুলনীতিকে ধারণ করে শিক্ষা, স্বাস্থ্য ও পরিবেশ এই তিনটি ক্ষেত্রে জাতিসংঘের টেকসই লক্ষ্যমাত্রা অর্জনের প্রত্যয় নিয়ে, গত ১৩ জুলাই ২০১৭ খ্রি. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক, সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাহাব উদ্দিন (কমনওয়েলথ স্কলার ২০২০) , তার ছাত্র-ছাত্রী, ও নিবেদিত সেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটি প্রতিষ্ঠা করেন।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট