চট্টগ্রাম শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৬ জুলাই, ২০২২ | ৭:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

২৭ কোটি টাকার রোলস রয়েস আটক

চট্টগ্রাম ইপিজেডের জেড এন্ড জেড কোম্পানির আমদানিকৃত ২৭ কোটি টাকার একটি বিলাসবহুল রোলস রয়েস গাড়ি আটক করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

সোমবার (৪ জুলাই) রাজধানীর বারিধারার একটি বাড়ি থেকে গাড়িটি আটক করা হয়।

জানা যায়, গত ২৭ এপ্রিল যুক্তরাজ্য থেকে চট্টগ্রাম ইপিজেডের জেড এন্ড জেড কোম্পানি গাড়িটি আমদানি করে। গাড়িটি দীর্ঘদিন ধরে এসেসমেন্ট করা হয়নি। বন্দর থেকে ইপিজেড এলাকায় নিয়ে গেলেও এটির শুল্ক দেয়া হয়নি বলে গোয়েন্দা তথ্যে জানা যায়।

কাস্টমস গোয়েন্দারা জানান, গত ১৭ মে গাড়িটি অবৈধভাবে অপসারণ করে রাজধানীর বারিধারায় নিয়ে যাওয়া হয়েছে। গাড়িটি ওই কোম্পানির এমডির বাড়িতে রাখা হয়েছে। এমন তথ্যের ভিত্তিতে গত ৪ জুলাই সকাল সাড়ে ১০টায় বারিধারার ওই বাড়ির গ্যারেজ থেকে এটি জব্দ করা হয়।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের যুগ্ম পরিচালক মো. শামসুল আরেফিন খান জানান, মূসক অনুযায়ী সিপিসি ১৭০ এর সুবিধায় এটি শুল্ক মুক্ত আমদানি করা হয়েছে। দুই হাজার সিসি পর্যন্ত কার আমদানির জন্য শুল্ক মুক্ত সুবিধা প্রযোজ্য হবে। কিন্তু গাড়িটি দুই হাজার সিসির বেশি হওয়ায় ২৪ কোটি টাকার রাজস্ব হারাবে।

তিনি আরও বলেন, কোম্পানিটি হংকং বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত। আমদানিকারক বেআইনি পন্থায় কাস্টমস শুল্কায়ণ সম্পন্ন এবং শুল্ক করাদি পরিশোধ না করে তার ব্যক্তিগত গ্যারেজে লুকিয়ে রাখায় কাস্টমস আইনে গাড়িটি আটক করা হয়। এছাড়া এটি আইনে চোরাচালান হিসেবে গণ্য করা হয়েছে। গাড়িটি ছাড়করণের জন্য গত ২৭ এপ্রিল বি/ই দাখিল করা হলেও ৭০ দিন ধরে কি কারণে শুল্কায়ন কার্যক্রম সম্পন্ন হয়নি সে বিষয়ে তদন্ত চলমান রয়েছে।

 

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট