চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মিরসরাই শিল্পনগরে পানি শোধনাগার স্থাপনে বেজার চুক্তি

নিজস্ব প্রতিবেদক

৬ জুলাই, ২০২২ | ১১:০২ অপরাহ্ণ

চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শিল্পনগরে দৈনিক ৫ কোটি লিটার পানি সরবরাহে সক্ষম পানি শোধনাগার স্থাপনে চীনের তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। জানা গেছে, ফেনীর মুহুরী রিজার্ভার থেকে সেখানে পানি সরবরাহ করা হবে।

মঙ্গলবার (৫ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বেজার কার্যালয়ে যৌথ উদ্যোগ গঠিত জেডএইচইসি-বিওডব্লিউ-এসএমইডিআরআইসির সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়।

 

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এই শিল্পনগরে বিনিয়োগকারীদের পানির আর কোন সমস্যা হবে না। প্রাথমিক পর্যায়ে স্বল্প সময়ের জন্য পানির চাহিদা মেটাতে ভূগর্ভস্থ পানি ব্যবহার করা হলেও, পরবর্তী সময়ে সারফেস ওয়াটার বা উপরিভাগের পানি ব্যবহার করা হবে। পর্যায়ক্রমে চাঁদপুর সংলগ্ন মেঘনা-ডাকাতিয়া নদীর মিলনস্থল থেকে পাইপলাইনের মাধ্যমে পানি উত্তোলন করা হবে। এ বিষয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর একটি সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করেছে। শিগগিরই সেখান থেকে দৈনিক ১০০ কোটি লিটার পানি সরবরাহ প্রকল্প গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, আশা করা হচ্ছে এ শিল্পনগরের মাধ্যমে ১৫ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। ইতোমধ্যে এখানে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ২৩ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ নিশ্চিত হয়েছে। বর্তমানে ১৫টি শিল্প প্রতিষ্ঠানের নির্মাণকাজ চলমান। বেশকিছু প্রতিষ্ঠান এ বছরের মধ্যে উৎপাদনে আসবে।

দেশের প্রথম পরিকল্পিত শিল্পনগর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও ফেনীর সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর জমির ওপর গড়ে উঠছে। শিল্পনগরটি পুরোপুরি প্রস্তুত হলে সেখানে উৎপাদনে যাওয়ার জন্য দৈনিক পানির প্রয়োজন হবে প্রায় ১০১ কোটি লিটার।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট