চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ আগস্ট, ২০২২

সর্বশেষ:

৩ জুলাই, ২০২২ | ১০:১৯ অপরাহ্ণ

চকরিয়া-পেকুয়া সংবাদদাতা

সাধারণে রেকর্ড ১১০ শতাংশ, সংস্থায় নামমাত্র আদায়

কক্সবাজারের চকরিয়ায় ভূমি অফিস সাধারণ খাতে ভূমি উন্নয়ন কর আদায়ে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। তবে সংস্থা খাত থেকে সেই আগের মতো কর আদায় হয়েছে নামমাত্র।

চকরিয়া উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) মো. রাহাত উজ জামান বলেন, ২০২১-২০২২ অর্থ বছরে সাধারণ খাতে কর আদায়ের দাবি ছিল ১ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ৬৩৭ টাকা। অফিস স্টাফ ও ৪টি ইউনিয়ন ভূমি অফিসের মাধ্যমে আদায় হয়েছে ১ কোটি ৪১ লাখ ৮০ হাজার ৬২৬ টাকা। নতুন সৃষ্ট করদাতাসহ সুদাসলে কর আদায় হয়েছে ১১০ শতাংশ।

পক্ষান্তরে সংস্থা খাতে ভূমি উন্নয়ন কর আদায়ের দাবি বা বকেয়া ছিল ২৮ কোটি ৯০ লাখ ৪০ হাজার ৪৯১ টাকা। এই বিশাল অংকের ডিমান্ড থেকে আদায় হয়েছে মাত্র ৪১ লাখ ৭৭ হাজার ২৮৬ টাকা। আদায়ের হার ১ দশমিক ৪৫ শতাংশ।

অনাদায়ী সংস্থা গুলোর মধ্যে উপকূলীয় বনবিভাগেরই বকেয়া রয়েছে ২৭ কোটি ৩২ লাখ ৩২ হাজার ১১৯ টাকা। তারা টানা ৪৬ বছরের ভূমি উন্নয়ন কর বকেয়া রেখেছে বলে নিশ্চিত করেছেন নাজির ছানাহ উল্লাহ।

নির্ভর যোগ্য সূত্র জানায়। সরকার কর আদায়সহ ভূমি সেবার প্রসার ঘটিয়ে মানুষের দোরগোড়ায় নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে। প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় একটি করে ভূমি অফিস নির্মাণের মাধ্যমে এ পরিকল্পনা সফল করার কাজ চলমান রয়েছে। ইতিপূর্বে চকরিয়ায় নতুন দুটি ভূমি অফিসও নির্মাণ হয়েছে। এ উপজেলায় একটি পৌরসভা ও ১৮ টি ইউনিয়নে ভূমি অফিস চালু হলে সাধারণ মানুষের পাশাপাশি সরকারও লাভবান হবে।

 

পূর্বকোণ/জাহেদ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট