চট্টগ্রাম বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২

৪ আগস্ট, ২০১৯ | ২:০২ পূর্বাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বিভিন্নস্থানে আয়োজিত র‌্যালি ও সভায় বক্তারা

ডেঙ্গু প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টিতে সম্মিলিত প্রচেষ্টা জরুরি

ডেঙ্গু প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টিতে র‌্যালি, আলোচনা সভা ও ফ্রি চিকিৎসা সেবা ক্যাম্প আয়োজনের খবর আসছে বিভিন্নস্থান থেকে।
সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভা-ারী ট্রাস্ট : হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভা-ারী ট্রাস্টের চেয়ারম্যান ও মাইজভা-ার দরবার শরীফের শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.) বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নেই। সম্মিলিত প্রচেষ্টায় ডেঙ্গুর প্রাদুর্ভাব ঠেকাতে হবে। মানবকল্যাণ ও আর্তমানবতার সেবায় বিত্তবানদের এগিয়ে এসে আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জনের তাগিদ দেন তিনি। ডেঙ্গু নিয়ে অহেতুক রাজনীতি না করে কীভাবে এ জাতীয় দুর্যোগ থেকে দেশবাসীকে মুক্ত রাখা যায় এ ব্যাপারে সঠিক কর্মপন্থা অবলম্বনের জন্য তিনি সকল রাজনৈতিক দল ও সুশীল সমাজের দায়িত্বশীল ভূমিকা কামনা করেন। হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভা-ারী ট্রাস্টের উদ্যোগে এবং আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভা-ারীয়া, মইনীয়া যুব ফোরাম, মইনীয়া সাইফিয়া ব্লাড ব্যাংকের সহযোগিতায় গতকাল শনিবার ঢাকা মিরপুর-১, ৭৭ শাহ্ আলীবাগ কম্বাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে র‌্যালি, আলোচনা সভা ও ফ্রি চিকিৎসা সেবা ক্যাম্পে উদ্বোধকের বক্তব্যে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী একথা বলেন। এতে ডেঙ্গু নির্ণয়ে রক্ত পরীক্ষা, ব্লাড গ্রুপিং, মেডিসিন, স্ত্রী- প্রসূতি ও শিশু বিশেষজ্ঞ চিকিৎসকগণের মধ্যে ডা. মো. জাহিদুল বারী, ডা. মো. মফিজুল ইসলাম মাহফুজ, ডা. সেলিম রেজা, ডা. তমালিকা ফারজানা, ডা. হাজেরা আক্তার দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসাসেবা দেন। এতে শত শত দুস্থ গরিব রোগী চিকিৎসাসেবা নেন। এছাড়াও উক্ত সংস্থা-সংগঠনগুলোর উদ্যোগে ৫০টি টিম সারা দেশে ডেঙ্গু প্রতিরোধে ও জনসচেতনতা সৃষ্টিতে বিশেষ উদ্যোগ নিয়েছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১২নং ওয়ার্ড কমিশনার মো. ইকবাল হোসেন তিতু, মিরপুর থানা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি মো. শামছুল হক, খলিফায়ে গাউছুল আ’যম শাহ মো. আব্দুল হাই মাইজভা-ারী, সমাজসেবক মো. লিয়াকত হোসেন, শাহ মো. মিরাজ মাইজভা-ারী। আলোচনায় অংশগ্রহণ করেন, মইনীয়া যুব ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খলিফা মো. আসলাম হোসাইন, ডা. মো. আলতাফ হোসেন, হযরত মাওলানা বাকের আনসারী, মাওলানা ইসমাইল হোসেন সিরাজী প্রমুখ। ঢাকা মিরপুর-১ কম্বাইন্ড ইন্টারন্যাশনাল স্কুলে হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্টের উদ্যোগে দিনব্যাপী বিনামূল্যে ডেঙ্গুরোগ সনাক্ত করণে রক্ত পরীক্ষাসহ ফ্রি চিকিৎসা সেবা ও ডেঙ্গুরোগ প্রতিরোধে জনসচেতনতামূলক র‌্যালির উদ্বোধন করেন হযরত শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)
রিডার্স স্কুল এন্ড কলেজ : রিডার্স স্কুল এন্ড কলেজের সপ্তাহব্যপী ডেঙ্গু প্রতিরোধ ও পরিছন্নতা কর্মসূচি র‌্যালির মাধ্যমে উদ্বোধন করা হয়। অধ্যক্ষ মোস্তফা রেজাউল মুনিরের সভাপতিত্বে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মাঈনুদ্দীন কাদের লাভলু প্রধান অতিথি হিসেবে কর্মসূচি উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি সবাই মিলে সুস্থ থাকি শীর্ষক সেমিনারে প্রধান অতিথি বলেন, দেশব্যাপী ডেঙ্গু মহামারী আকারে ছড়িয়ে পড়ছে। সরকারের বিভিন্ন গঠনমূলক পদক্ষেপের পাশাপাশি সচেতন নাগরিক হিসেবে আমাদের সকলকেই এ ব্যাপারে ভূমিকা রাখা প্রয়োজন। কর্মসূচি উপলক্ষে আয়োজিত একটি বিশেষ র‌্যালি স্কুল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে অক্সিজেন মোড় প্রদক্ষিণ করে। কর্মসূচিতে আরো ছিল সচেতনতামূলক পোস্টারিং, ফেস্টুন লাগানো,ব্যানার তৈরি এবং লিফলেট বিতরণ ও স্কুল প্রাঙ্গণ থেকে মশা নিরোধক স্প্রে এলাকায় ছড়ানো হয় এবং বিভিন্ন পরিচ্ছন্নতা কর্মসূচি সুন্দরভাবে পলিত হয়। সপ্তাহব্যাপী এ কর্মসূচি ৬ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, পরিচালক লায়ন শফিকুর রহমান, উপধ্যক্ষ আব্দুল্লাহ ওমর ফারুক প্রমুখ। শিক্ষকবৃন্দের মধ্যে ছিলেন জাহাঙ্গীরহোসেন, রাবেয়া ইয়াসমিন, রনি কুমার নাথ, পুলক বড়ুয়া,শাহএমরান,তাওকিরুল আলম, জাকিয়া, সায়েদা, তৃপ্তি, জিনাত,তোফায়েল, রোমানা,তাহেরা, জেরিন, বেনজিন, সানজিদা,নাজমিন, জাহেদা,নয়ন বড়ুয়া,নুরল আনোয়ার,রাসেল আমিন,ইমাম হাসান,ফারহানা নাসরিন,জহিরুল ইসলাম প্রমুখ। শিক্ষকম-লীর তত্ত্বাবধানে এবং ছাত্র ছাত্রীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহনে বিদ্যালয় প্রাঙ্গণে এবং এলাকার বিভিন্ন নালা নর্দমার পরিচ্ছন্নতা অভিযান চলে ।
রাউজান : রাউজানের হলদিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোগে, উপজেলা প্রশাসনের সহযোগিতায় মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা সপ্তাহ উপলক্ষে হলদিয়া আমীর হাট, হযরত এয়াছিন শাহ কলেজে প্রচার অভিযান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত কলেজ মিলনায়তন, কলেজ মাঠ ও আমীর হাট বাজারে তিনদফা সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ এ কে এম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল। উদ্বোধক ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ। ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলামের সভাপতিত্বে অতিথি ছিলেন উপজেলা সহকারী ভূমি কমিশনার এহসান মুরাদ, অধ্যক্ষ জাহাঙ্গীর আলম, থানার সেকেন্ড অফিসার মো. নুরুন্নবী, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুণু ভট্টাচার্য্য, পিআইও নিয়াজ মোর্শেদ, প্রধান শিক্ষক নাছির উদ্দিন, মেম্বার মোহাম্মদ আলী, সরোয়ার উদ্দিন প্রমুখ।সভায় উপজেলা চেয়ারম্যান বাবুল বলেন মশক নিধনে স্থানীয়ভাবে সবাইকে সচেতন হতে হবে।
এনডিএম : মশক নিধনে দুর্নীতি হয়েছে কিনা তা খতিয়ে দেখুন।। দুর্নীতির প্রমাণ পাওয়া গেলে দুর্নীতিবাজদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসুুন। তৃণমূল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনের (তৃণমূল এনডিএম) চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক আবু জাফর বাবুর সভাপতিত্বে প্রধান অতিথি তৃণমূল এনডিএম চেয়ারম্যান খোকন চৌধুরী এসব কথা বলেন।গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় নগরীর নতুন রেলস্টেশন থেকে কোতয়ালী মোড় হয়ে চট্টগ্রাম প্রেসক্লাব পর্যন্ত ডেঙ্গু প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতে র‌্যালি ও পরিস্কার পরিচ্ছন্ন অভিযান চালানো হয় র‌্যালি শেষে প্রধান অতিথি তৃণমূল এনডিএম চেয়ারম্যান খোকন চৌধুরী বলেন, সরকার একার পক্ষে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব নয়, তাই ডেঙ্গু প্রতিরোধে যে যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী ডেঙ্গু প্রতিরোধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নিয়েছেন। তিনি এই পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও অভিন্দন জানান।ডেঙ্গু রোগিদের চিকিৎসা খরচ সরকারকে বহন ও চিকিৎসক চিকিৎসায় গাফিলতি করলে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহবান জানান। মানুষ সচেতন হলে ডেঙ্গু থেকে রক্ষা পাবে। এডিস মশার উৎপত্তিস্থল ধ্বংসে সবাইকে এগিয়ে আসতে হবে। ডেঙ্গু প্রতিরোধে মানুষকে সচেতন করতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।আরো বক্তব্য রাখেন মহাসচিব নুরুল ইসলাম ,স্থায়ী কমিটির সদস্য রাজ্জাকুল হায়দার চৌধুরী, ভাইস চেয়ারম্যান কাজী শহিদুল্লা, ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন, চেয়ারম্যানের রাজনৈতিক উপদেষ্টা মো. আলী মাস্টার, সিনিয়র যুগ্ম মহাসচিব এস এম চৌধুরী শুভ, সিনিয়র যুগ্ম মহাসচিব মিজানুর রহমান, জেলা কমিটির সভাপতি নজরুল ইসলাম হায়দর, জেলা যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল রিয়াজ, জেলা যুগ্ম সাংগঠনিক সম্পাদক ছাদেক হোসেন চৌধুরী, জেলা যুগ্ম সাংগঠনিক সম্পাদক ইসমাইল হোসেন, জেলা যুগ্ম সাংগঠনিক সম্পাদক মো.কাউসারুল ইসলাম, যুব আন্দোলনের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন,মহিলা আন্দোলনের নেত্রী হাসিনা,শ্রমিক আন্দোলন নেতা সোয়েব হোসেন।
আন্দরকিল্লা ওয়ার্ড : চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন ডেঙ্গুর বিরুদ্ধে জনসচেতনতার উপর গুরুত্বারোপ করে বলেন, ডেঙ্গু পরিস্থিতি নিয়ে আমাদের উদ্বেগ আছে। তবে আতঙ্ক নেই। নিজের বাড়িঘর ও আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন রেখে ডেঙ্গু প্রজন্মে উৎস কেন্দ্রগুলো চিহ্নিত করে প্রতিরোধক নেটওয়ার্ক গড়ে তুলতে হবে। তিনি গতকাল শনিবার ৩২নং আন্দরকিল্লা ওয়ার্ডে বান্ডেল রোডস্থ সেবক কলোনীতে ডেঙ্গু বিরোধী গণসচেতনতা তৈরি এবং উদ্বুদ্ধকরণ কার্যক্রম চলাকালীন এক সমাবেশে একথাগুলো বলেছেন। সমাবেশে আরো বক্তব্য রাখেন ৩২নং আন্দরকিল্লা ওয়ার্ড জহরলাল হাজারী এবং সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর নীলু নাগ এবং হরিজন সম্প্রদায়ের পক্ষ থেকে রমেশ সর্দার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদিকা হাসিনা আক্তার টুনু, ধর্ম সম্পাদক আয়েশা আলম, বন ও পরিবেশ সম্পাদক হুরে আরা বিউটি, শারমিন ফারুক, সুমন সেন, মামুনুর রশিদ মামুন, তসলিমা রুবি, পান্না, সোনিয়া ইদ্রিস, শারমিন আক্তার শিল্পী, নুরুন্নাহার, শিমলা দাশ, হোসনে আরা পারু, ফারজানা মুন্নি, জিন্নাত সেলিম, শিল্পী বড়–য়া প্রমুখ। আজ ৪ আগস্ট রবিবার ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর অফিসের সামনে সকাল ১০টা চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যেগে ডেঙ্গু বিরোধী গণসচেতনতা কার্যক্রম পরিচালিত হবে।
ক্যাব ও লিও ক্লাব : ক্যাব আকবরশাহ থানা ও লিও জেলা ৩১৫ বি৪’র উদ্যোগে ডেঙ্গু প্রচারণা কর্মসূচিতে বক্তারা বাড়ির আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ও মশক নিধন জোরদার করার দাবি জানান। বক্তারা বলেন, ডেঙ্গু নিয়ে আতংক নয়, বরং বাড়ীর আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখা, জমে থাকা ময়লা পানি পরিস্কার রাখা এবং সিটি কর্পোরেশন, পৌরসভার মশকনিধন রোধে পরিচ্ছন্ন ও স্প্রে কার্যক্রম জোরদার এবং মানসম্মত ওষুধ ব্যবহার নিশ্চিত করা হলে দ্রুত ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। তাই আতংকিত না হয়ে প্রতিশোধক ব্যবস্থার পাশাপাশি প্রতিরোধ ব্যবস্থার উপর গুরুত্বারোপ করা হয়। গতকাল শনিবার নগরীর একে খান মোড়, কর্নেলহাট ও নিউ মনসুরাবাদ মোস্তফা হাকিম কেজি স্কুলে কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চসিক আকবর শাহ থানা কমিটি, লিও জেলা ৩১৪ বি৪ এর উদ্যোগে ডেঙ্গু সচেতনতা প্রচারণা কর্মসূচিতে বক্তারা উপরোক্ত দাবি জানান।ডেঙ্গু নিয়ে প্রচারণা কর্মসূচিতে নেতৃত্ব প্রদান করেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব আবকরশাহ থানা সভাপতি লায়ন ডা. মেসবাহ উদ্দীন তুহিন, সাধারন সম্পাদক দিদারুল আলম প্রধান, সমাজকর্মী মো. ইদ্রিস মিটু, এডভোকেট অনুপ আইচ টিটু, কোহিনুর আকতার, লিও জেলা সভাপতি শাহরিয়ার ইকবাল, কাউসার মাহমুদ মুন্না, ছোটন সেন প্রমুখ। ক্যাব আকবরশাহ থানা কমিটির সদস্য/সদস্যা ছাড়াও এই প্রচারণা কর্মসুচিতে অংশ নেন লিও ক্লাব অব চট্টগ্রাম, লিও ক্লাব অব চট্টগ্রাম সেন্ট্রাল, লিও ক্লাব অব চট্টগ্রাম সেন্ট্রাল জুবলী, লিও ক্লাব অব চট্টগ্রাম কসমোপলিটন, লিও ক্লাব অব চট্টগ্রাম ইমার্জিং সন্দীপ, লিও ক্লাব অব চট্টগ্রাম এভারগ্রিণ, লিও ক্লাব অব চট্টগ্রাম হিলভিউ, লিও ক্লাব অব চট্টগ্রাম ইম্পেরিয়াল সিটির সদস্য/সদস্যারা।
কল্যাণ পার্টি : চট্টগ্রাম মহানগর সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইলিয়াস বলেছেন, ডেঙ্গু সম্পর্কে জনগণকে শুধু সচেতন করলেই হবে না। তা কার্যকরীও করতে হবে। এই পরিস্থিতির জন্য দায়ীদের জবাবদিহির আওতায় আনা উচিত।
তিনি গতকাল শনিবার দলীয় কার্যালয়ে কল্যাণ পার্টির মহানগর শাখার উদ্যোগে আয়োজিত কর্মী সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন। তিনি আরো বলেন, ডেঙ্গু থেকে উত্তরণের জন্য দলমত নির্বিশেষে একযোগে সকলকে কাজ করতে হবে। এখনই এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নিতে হবে। প্রতিটি সরকারী চিকিৎসালয়ে বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি দাবি জানান। কল্যাণ পার্টি চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল আলমের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কল্যাণ পার্টি চট্টগ্রাম মহানগর সহ-সভাপতি এডভোকেট জহুরুল হক আনছারী, মোহাম্মদ মুসলিম সিকদার, যুগ্ম সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ ইলিয়াছ সিকদার, জয়েন্ট সেক্রেটারী ইরফানুল হায়দার, আইন বিষয়ক সম্পাদক এড. মো. আসিফ ইকবাল, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আবুল বশর, যুব বিষয়ক সম্পাদক সাদ্দাম হোসেন সায়মান, ছাত্রবিষয়ক সম্পাদক নজমুল হুদা নিয়াজি, কোতোয়ালী থানা সভাপতি জাহেদ আলী, শিক্ষা বিষয়ক সম্পাদক সৈয়দ মুহাম্মদ মুরাদ, মো. নওশাদ খান (টিপু) প্রমুখ।

শেয়ার করুন
The Post Viewed By: 860 People

সম্পর্কিত পোস্ট