চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

মসলাপণ্যের দাম বেড়েছে খাতুনগঞ্জে

নিজস্ব প্রতিবেদক

৩ আগস্ট, ২০১৯ | ৫:৩৮ অপরাহ্ণ

আসছে কোরবানির ঈদ। আর এ কোরবানি ঈদের আগেই মসলাপণ্য পেঁয়াজ, আদা ও রসুনের দাম বেড়েছে কয়েক দফা। এর মধ্যে আদা-রসুনের দাম সবচেয়ে বেশি বেড়েছে। জুলাইয়ের শেষ সপ্তাহে চট্টগ্রামের পাইকারি বাজার খাতুনগঞ্জে পণ্য দুটির দাম কেজিতে বেড়েছে প্রায় ৩০-৩৫ টাকা পর্যন্ত। ব্যবসায়ীরা জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে বুকিং দর স্বাভাবিক থাকার পরও কোরবানির ঈদ সামনে রেখে চাহিদা বৃদ্ধি পাওয়ায় পণ্য দুটির দাম বেড়েছে।

বাজার ঘুরে দেখা যায়, খাতুনগঞ্জে আমদানি করা প্রতি কেজি চীনা আদা বিক্রি হয়েছে ১৪০-১৫০ টাকা দরে যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ১১৫-১২০ টাকায়। সে হিসাবে পাইকারি পর্যায়ে এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি চীনা আদার দাম ৩৫ টাকা পর্যন্ত বেড়েছে।

একই সময়ে প্রায় সমপরিমাণ বেড়েছে আমদানি করা চীনা রসুনের দাম। গত সপ্তাহের শুরুর দিকে পাইকারি বাজারে প্রতি কেজি চীনা রসুন ১৩৫-১৪০ টাকায় বিক্রি হলেও সপ্তাহের ব্যবধানে কেজিতে ৩০ টাকা বেড়ে এখন তা বিক্রি হচ্ছে ১৬০-১৬৫ টাকায়।

চীন থেকে আমদানির প্রভাবে কমে আসছে দেশি আদা-রসুনের চাহিদা। ফলে মৌসুমের পর পাইকারি বাজার খাতুনগঞ্জসহ চট্টগ্রামের বাজারে দেশি আদা-রসুনের সরবরাহ তেমন একটা নেই। বর্তমানে খাতুনগঞ্জের মাত্র কয়েকটি আড়ত ও দোকানে দেশি আদা-রসুনের সরবরাহ রয়েছে। এসব দোকানে গতকাল প্রতি কেজি দেশি আদা ১০০-১১০ টাকা ও রসুন ১০০-১২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এদিকে, পাইকারি বাজারের প্রভাবে কয়েক দিনে খুচরা বাজারেও পণ্য দুটির দাম বেড়েছে অস্বাভাবিক হারে। খুচরা বাজারে কেজি প্রতি চীনা রসুন বিক্রি হচ্ছে ১৬৫-১৮৫ টাকা ও আদা ১৪০-১৪৫ টাকায়। অথচ এক সপ্তাহ বা ১০ দিন আগেও পণ্য দুটির দাম সর্বোচ্চ ছিল কেজি প্রতি ১২০-১৩০ টাকা।

ভোক্তা অধিকার বিষয়ক সংগঠন ক্যাব’র কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ সহ-সভাপতি এসএম নাজের হোসেন জানান, প্রতি বছর ঈদসহ বিভিন্ন উপলক্ষ কেন্দ্র করে কিছু অসাধু ব্যবসায়ী বাজার অস্থির করার পাঁয়তারায় থাকেন। অথচ পার্শ্ববর্তী দেশ ভারতসহ আন্তর্জাতিক বাজারে এসব পণ্যের দাম স্বাভাবিক রয়েছে। তারা বর্তমানে পণ্যের দাম নিয়ে গেছেন সাধারণ মানুষের নাগালের বাইরে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার নিয়ন্ত্রণ রাখতে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরের জোরালো ভূমিকা রাখাও জরুরি বলেন তিনি।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট