চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ড ট্র্যাজেডিতে কাজ করা যুব স্বেচ্ছাসেবকদের রেড ক্রিসেন্টের সংবর্ধনা

দুর্যোগ-দুর্বিপাকে রেড ক্রিসেন্টই সবার আগে ঝাঁপিয়ে পড়ে: সাবেক সচিব

নিজস্ব প্রতিবেদক

১১ জুন, ২০২২ | ৫:৪২ অপরাহ্ণ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব নূর-উর-রহমান বলেছেন, দুর্যোগ-দুর্বিপাকে রেড ক্রিসেন্টই সবার আগে ঝাঁপিয়ে পড়ে। আমাদের মূল লক্ষ্য হচ্ছে মানুষের সুরক্ষা নিশ্চিত করা। সীতাকুণ্ডের ঘটনায় আমাদের স্বেচ্ছাসেবকরা জীবনের ঝুঁকি নিয়ে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহযোগিতা, মরদেহ উদ্ধার ও সন্ধানে সাহায্য করেছে। মেডিকেল-হাসপাতালেও তারা অক্লান্তভাবে কাজ করেছে।

শনিবার (১১ জুন) চট্টগ্রাম নেভী কনভেনশন হলে সীতাকুণ্ডের কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে যেসব স্বেচ্ছাসেবক সাহসিকতা দেখিয়ে নিরলস কাজ করেছেন তাদের ‘অভিজ্ঞতা বিনিময় ও সবংর্ধনা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের উদ্যোগে জেলা রেড ক্রিসেন্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম সভাপতিত্বে এতে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্টের ট্রেজারার ও বিজিএমইএ ফোরামের সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।
তিনি বলেন, সারাদেশে আমাদের যেসব ভলান্টিয়ার আছে তাদের প্রশিক্ষণ দিতে হবে। বিশেষ করে শিল্পাঞ্চলগুলোর জন্য আলাদা প্রশিক্ষণ দিতে হবে। তবে দুঃখের বিষয় চট্টগ্রামে বার্ন হাসপাতাল নেই। ঢাকার পরে চট্টগ্রামে প্রথম বার্ন হাসপাতাল অনতিবিলম্বে করা উচিত। কারণ চট্টগ্রামে যেভাবে ইন্ডাস্ট্রি বাড়ছে। আল্লাহ না করুক ফায়ার সার্ভিসের যে কয়েকজন মৃত্যুবরণ করেছেন সেখানে কিন্তু আমাদের ছেলেরা ১০ মিনিট পর ঢুকছে বলে বেঁচে গেছে। আমাদের যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য ট্রমা সেন্টার দরকার। এগুলো নলেজ শেয়ারিংয়ের মাধ্যমে উঠে আসতে হবে। আমরা প্রতিজ্ঞাবদ্ধ এ ধরনের ঘটনার এগিয়ে আসার।

যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান গাজী মো. ইফতেকার হোসেন ইমুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইএফআরসির হেড অব ডেলিগেট সনজীব কাফলে, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি, জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটাররি মো. আসলাম খান, সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারি আব্দুল জব্বার ও সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগ এবং ডিআর বিভাগের পরিচালক মিজানুর রহমান। উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ চৌধুরী ফরিদ, সিটি রেড ক্রিসেন্টের কার্যকরি পর্ষদ সদস্য মো. আনোয়ার আজম, জেলা রেড ক্রিসেন্টের কার্যকরি পর্ষদ সদস্য রাশেদ খান মেনন, বিভিন্ন ইউনিটের ইউনিট লেভেল অফিসার বৃন্দ, সোসাইটির কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে সীতাকুণ্ডের ঘটনায় কাজ করা ফায়ার সার্ভিসের ইন্সপেক্টর এবং যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা অনভূতি ব্যক্ত করেন।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট