চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

করোনার সংকট কাটানোর বাজেট : আবদুস সালাম

নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০২২ | ৯:৪১ পূর্বাহ্ণ

২০২২-২৩ অর্থবছরের বাজেট করোনাকালীন সংকট কাটানোর বাজেট বলে মন্তব্য করেছেন বিজিএমইএ ফোরাম বাংলাদেশের প্রেসিডেন্ট এবং বিজিএমই’র সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

শুক্রবার (১০ জুন) প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন।

বিজিএমইএ ফোরাম বাংলাদেশের সভাপতি আবদুস সালাম বলেন, করোনাকালীন সংকট কাটানোর জন্য সরকার একটি চ্যালেঞ্জিং বাজেট দিয়েছে। এটিকে আমি অভিনন্দন জানাই। একইসঙ্গে এ ধরনের বাজেট দেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ জানাই। দেশীয় শিল্পকে উৎসাহ দিতে বাজেটে কিছু বিষয়ে ছাড়ও দেওয়া হয়েছে। রপ্তানি পণ্যের উন্নয়নের জন্য সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। তার মধ্যে একটি হল পোশাকখাত।

এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সালাম আরও বলেন, দেশের সবচেয়ে বড় সেক্টর পোশাকশিল্প, যেটাতে দেশীয় আয়ের ৮৯ শতাংশ অর্জিত হয়। সেখানে করের পরিমাণ শূন্য দশমিক ৫ শতাংশ থেকে ১ শতাংশে বৃদ্ধি করা হয়েছে। এতে নতুন করে পোশাকখাতে চাপ সৃষ্টি হবে। বৈদেশিক মুদ্রার ওপর এমনিতে চাপ আছে, ফলে নতুন কর আরোপ পোশাকখাতকে অনুৎসাহিত করতে পারে। সেজন্য আগের দশমিক ৫ শতাংশ কর পুননির্ধারণ করা উচিত।

তিনি বলেন, এবারের বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতে ১৬ দশমিক ৭৫ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে, যা আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য বিরাট মাইলফলক। এছাড়াও প্রস্তাবিত বাজেটে আগামী বছর থেকে সবার জন্য পেনশন রাখার কথা বলা হয়েছে। এটি আমার ৫১ বছরের জীবনে একটি যুগান্তকরী খবর।

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট