চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হকে বাফওয়ার ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০২২ | ২:০৪ অপরাহ্ণ

বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির (বাফওয়া) ইন্ডাস্ট্রিয়াল হোমে কর্মসংস্থানের মাধ্যমে নারীদের অর্থনৈতিক স্বাধীনতা অর্জন হচ্ছে বলে জানিয়েছেন সংগঠনটির চট্টগ্রাম জহুরুল হক ঘাঁটি শাখার সভানেত্রী সামিনা মেহেলী।

তিনি বলেছেন, আত্মমর্যাদা ও আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে চলতে পারা এবং আত্মপরিচয় তৈরির মাধ্যমে নিজেকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারা বাফওয়ার অন্যতম শ্রেষ্ঠ সাফল্য।

শুক্রবার (১০ জুন) বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির (বাফওয়া) ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন সামিনা মেহেলী।

বাফওয়ার কেন্দ্রীয় সভানেত্রী তাহমিদা হান্নানের দিক-নির্দেশনায় এর আগে দিবসটি ঘিরে চট্টগ্রাম জহুরুল হক ঘাঁটির আঞ্চলিক শাখার উদ্যোগে আনুষ্ঠিত হয় র‍্যালি, কোরআন তেলাওয়াত ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

চট্টগ্রাম জহুরুল হক বিমান বাহিনী ঘাঁটি এলাকায় বসবাসরত ৩০০ বিমান বাহিনীর সদস্যের স্ত্রীদের অংশগ্রহণে র‍্যালিটি চট্টগ্রাম বিএফ শাহীন কলেজ থেকে শুরু হয়ে শহীদ আলাউদ্দিন অডিটোরিয়াম প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়।

চট্টগ্রাম জহুরুল হক ঘাঁটি শাখার সভানেত্রী সামিনা মেহেলী বলেন, বাংলাদেশ বিমান বাহিনীতে যারা কর্মরত তাদের স্ত্রী, কন্যাদের নিয়েই এই সংগঠন। স্বামী চাকরিজীবী তাই স্ত্রী বাসায় বেকার থাকবে এ ধারনা পাল্টে দিয়েছে বাফওয়ার সদস্যরা। কুটির শিল্প, হস্ত শিল্পসহ বিভিন্ন ধরনের জিনিসপত্র তৈরি করে তা বিক্রি করছেন বাফওয়া ইন্ডাস্ট্রিয়াল হোমে। এতে ঘরে বসেই লাভবান ও আর্থিক স্বাধীনতা পাচ্ছেন তারা।

সামিনা মেহেলী বলেন, এখন নারী জাগরণের যুগ। নারীরা জেগে উঠলে সমৃদ্ধ হবে দেশ। নারীদের হতে হবে স্বনির্ভর।

বাফওয়ার সাংগঠনিক কার্যক্রম ব্যাখ্যা করে তিনি বলেন, বিমান বাহিনীর সদস্যদের পরিবারের মধ্যে অধিক সম্প্রীতি স্থাপন ও শুভেচ্ছা বিনিময় এবং সদিচ্ছার ভাব জাগিয়ে তুলতে কাজ করছে বায়ওয়া। আমাদের কাজ সবাইকে সমাজের প্রতি দায়িত্ব সম্পর্কে সচেতন করে তোলা, স্বাস্থ্য ও শিশু কল্যাণ সম্পর্কে সচেতন করে জনসংখ্যা বৃদ্ধি রোধে সক্রিয় ভূমিকা পালন, বিনোদন ও সাংস্কৃতিক চর্চার মাধ্যমে অবসর সময় কাটানোর ব্যবস্থা করা, বাফওয়া ইন্ডাস্ট্রিয়াল হোমে কর্মসংস্থানের মাধ্যমে নারীদের অর্থনৈতিক স্বাধীনতা অর্জনে সহায়তা, প্রতিটি নারীকে আত্মমর্যাদা ও আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে চলতে সহায়তা করা। আত্মপরিচয় তৈরির মাধ্যমে নিজেকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারা বাফওয়ার অন্যতম শ্রেষ্ঠ সাফল্য।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট