চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাজেটে গাড়িকে নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে বিবেচনা করা হয়েছে

নিজস্ব প্রতিবেদক

১০ জুন, ২০২২ | ১২:৫৪ অপরাহ্ণ

এস এম আনোয়ার সাদাত
সিনিয়র সহ-সভাপতি, বারভিডা

 

মানুষের ক্রয়ক্ষমতাকে বিবেচনা করে গাড়িকে মানুষের বিলাসবহুল সামগ্রী হিসেবে না ভেবে এটিকে নিত্য প্রয়োজনীয় পণ্য হিসেবে বিবেচনা করা হয়েছে। কারণ এবারের বাজেটে ২ হাজার সিসির উপরের গাড়ির শুল্ক বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ যেসব গাড়ি উচ্চমূল্যের, যেসব গাড়ি উচ্চবিত্তরা ব্যবহার করেন শুধু ওইসব গাড়িরই দাম বাড়বে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণা পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রিকন্ডিশন গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডার সিনিয়র সহ-সভাপতি এস এম আনোয়ার সাদাত এই মন্তব্য করেন।
তিনি বলেন, প্রতিবছর সব ধরণের গাড়ির মূল্য বাড়লেও এবারের চিত্র ছিল ভিন্ন। গাড়ির সিসি বিবেচনা করার পাশাপাশি মানুষের ক্রয় ক্ষমতাকেও বিবেচনা করা হয়েছে। অর্থাৎ একেবারে সমানুভূতির জায়গায় গিয়ে শুল্ক বৃদ্ধির বিষয়টি চিন্তা করা হয়েছে। যার ফলে মধ্যবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত যেসব পরিবারের গাড়ি ক্রয়ের সক্ষমতা তৈরি হচ্ছে তারাও আগামীতে গাড়ি কিনতে পারবেন। কিংবা যারা লোন নিয়ে গাড়ি কেনার কথা ভাবেন তারাও গাড়ি ক্রয়ের সাহস করতে পারবেন।
আনোয়ার সাদাত বলেন, ইতোপূর্বে হাইব্রিড গাড়িগুলো অর্থাৎ বিলাসবহুল ধনী শ্রেণির গাড়িগুলো কিনতে গেলে ব্রান্ড ও মডেল ভেদে ৩০ থেকে ৫০ লাখ টাকা বাড়তে পারে। কারণ যিনি দেড় কোটি টাকা দিয়ে গাড়ি কিনতে পারেন তিনি ওই বাড়তি টাকা বেশি দিয়েও গাড়ি কিনতে পারেন। সেই সক্ষমতা তার রয়েছে। এর জন্য মধ্যবিত্ত শ্রেণির উপর কোনো প্রভাব পড়বে না। আমি মনে করি, সরকার এবার যুগোপযোগী বাজেট তৈরি করেছেন।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট