চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

‘প্রযুক্তি ও অবকাঠামোগত উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান’

নিজস্ব প্রতিবেদক

৬ জুন, ২০২২ | ১০:০৩ অপরাহ্ণ

ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাতকালে মেয়র রেজাউল করিম চৌধুরী প্রযুক্তি ও অবকাঠামোগত উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। সোমবার (৬ জুন) সকালে টাইগারপাস নগর ভবনের কনফারেন্স কক্ষে ইউরোপিউয়ান ইউনিয়নের প্রতিনিধি দলের সাক্ষাতকালে তিনি একথা বলেন।

মেয়র বলেন, বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন আন্তরিকভাবে একই চিন্তা চেতনা ও সাদৃশ্যের ওপর নিজেদের দৃঢ় সম্পর্ক গড়ে তুলেছে। বিশ্বকে এগিয়ে নিতে হলে সমঝোতার বিকল্প নেই। বাংলাদেশ কোন দেশের নেতিবাচক উদ্দ্যেশ্য সাধনে নিজেদের অন্তর্ভূক্ত করে না। বাংলাদেশ সকলের সাথে সুন্দর ও স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে চায়।

তিনি বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের অন্যতম বাণিজ্যিক অংশীদার। এই অংশীদারীত্বের মাধ্যমে শিক্ষা, স্বাস্থ্য, শিল্প, ব্যবসা-বাণিজ্য, বেসরকারি খাতে উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, পরিবেশ এবং জলবাযু পরিবর্তনের হুমকি মোকাবেলায় সহযোগিতা অব্যাহত রেখেছে। তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে ইউরোপিয়ান ইউনিয়নের জিএসপি সুবিধা অব্যাহত রাখার মধ্য দিয়ে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে উপনীত হতে সহযোগিতা করবে।

মেয়র রোহিঙ্গা সমস্যা সমাধানে ইউরোপিয়ান ইউনিয়নকে ধন্যবাদ জানিয়ে ভবিষ্যতে শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা পুনর্বাসনে তাদের সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশা করেন। তিনি বাংলাদেশের বিশাল এই জনগোষ্ঠীকে প্রযুক্তিগত জ্ঞানে সমৃদ্ধ করতে প্রতিনিধি দলের সহযোগিতা প্রত্যশা করেন। মেয়র আরো বলেন, প্রাচ্যের রাণী খ্যাত পাহাড়, সাগর, নদী বেষ্টিত বন্দর নগরী চট্টগ্রাম অপূর্ব সুন্দর একটি শহর। তিনি নগরীর পর্যটন খাতে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, এর সুফল পাওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। তিনি নগরীর সবুজয়ান, মৎস্য, স্বাস্থ্য, বর্জ্য ব্যবস্থাপনা ও ডিজিটাল ট্রাফিক সিষ্টেম চালুর বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দলের সহযোগিতার অনুরোধ জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, সিটি কর্পোরেশন কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন করেন সচিব খালেদ মাহমুদ। বক্তব্য রাখেন নেদারল্যান্ডের রাষ্টদুত অ্যান জেরার্ড ভ্যান লিউয়েন, সুইডেনের রাষ্টদুত মিস আলোকজান্দ্রা বার্গ ভনলিন্ডে, লিথুনিয়ার রাষ্টদূত জুলিয়াস, প্রানেভিসিয়াস, ইতালি দূতাবাসের উপ-প্রধান মি. মাতিয়া ভেন্টুরা, সুইডেন দূতাবাসের প্রধান সচিব মি. আনা সোয়ান্তেসন, নতুন দিল্লীস্থ ফিনল্যান্ডের কাউন্সিলর মি. কিমমো সিরা, বাংলাদেশস্থ ই্ইউ প্রশাসনিক প্রধান মি. আন্দ্রেয়াস হিউ বার্গার, ফ্লোরিন বুজাতু, মি. আনমারিয়া হারলিয়া, বাণিজ্য ও অর্থনৈতিক উপদেষ্টা মি. তৌহিদ ফিরোজ, প্রোগ্রাম ম্যানেজার মিসেস লায়না বানু জেসমিন, জুঁই চাকমা, প্রটৌকল অফিসার মিসেস তামান্না হাসান প্রমুখ।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট