চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০৮ জুন, ২০২৩

৫ জুন, ২০২২ | ১১:২৬ অপরাহ্ণ

সীতাকুণ্ড সংবাদদাতা

উদ্ধার ও সাগরে কেমিক্যাল ছড়ানো রোধে কাজ করছে সেনাবাহিনী

সীতাকুণ্ডের বি.এম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার অভিযান ও কেমিক্যাল সাগর বা জলাশয়ে ছড়িয়ে পড়া রুখতে কাজ করছে সেনাবাহিনী।

রবিবার (৫ জুন) দুপুর থেকে সেনা সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাদের তৎপরতা শুরু করেছেন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সোনাইছড়ির শীতলপুরে অবস্থিত বি.এম কনটেইনার ডিপোতে ২৫০ জনের মতো সেনাসদস্য অবস্থান করছেন। তারা ঘটনাস্থলে উপস্থিত উদ্ধারকারী ফায়ার সার্ভিস কর্মকর্তাদের সহযোগিতা করার পাশাপাশি বি.এম কনটেইনার ডিপো থেকে কোন কেমিক্যাল যেন বাইরে ছড়িয়ে না পড়ে সে লক্ষ্যে কাজ করছিলেন। তাদের এ ধরণের তৎপরতাকে সাধুবাদ জানান উপস্থিত এলাকাবাসী।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন বলেন, বি.এম কনটেইনার ডিপোতে মারাত্মক এ বিষ্ফোরণের পর সরকারের কোন দপ্তর চুপ করে বসে থাকতে পারেনি। প্রশাসনের সকল স্তর এখানে সরেজমিনে এসে যার যার মতো করে উদ্ধার কাজ অথবা অন্যভাবে নিজের অবস্থান থেকে সহযোগিতা করেছে।

রবিবার সারাদিনে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, এডিসি থেকে শুরু করে অনেকেই এসে সার্বিক পরামর্শ ও পাশে থেকে সহযোগিতা করেছেন। তেমনিভাবে বাংলাদেশ সেনাবাহিনীও তাদের অবস্থান অনুযায়ী এই বিপর্যয়ে উদ্ধারকারীদের সহযোগিতা করতে ছুটে এসেছে।

পরে ঘটনাস্থল পরিদর্শনে আসেন চট্টগ্রাম সেনানিবাসের জিওসি মেজর জেনারেল সাইফুল আবেদীন। তিনি এ বিষয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন। তিনি জানান, সেনাবাহিনী বি.এম ডিপোর আগুন নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কাজ করবে। যতক্ষণই হোক আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করবেন তারা।

তবে রাত ১০টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আসবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, পাশাপাশি ডিপোতে থাকা কেমিক্যাল যেন আশপাশের খাল, জলাশয় কিংবা সাগরে ছড়িয়ে না পড়ে সেজন্য সেনাসদস্যরা বিভিন্ন স্থানে বাঁধ দিয়েছে। ফলে সাগরে আর কোন কেমিক্যাল মেশার সম্ভাবনা নেই।

 

পূর্বকোণ/সৌমিত্র/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট