চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অফডকে বাড়তি চার্জ আদায় সিদ্ধান্ত স্থগিত রাখার অনুরোধ মন্ত্রণালয়ের

নিজস্ব প্রতিবেদক

২ আগস্ট, ২০১৯ | ২:২২ পূর্বাহ্ণ

অফডকে বাড়তি চার্জ আরোপের সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখার মৌখিক অনুরোধ জানিয়ে নৌ মন্ত্রণালয়ে ডাকা গতকাল বৃহস্পতিবারের বৈঠক শেষ হয়েছে। বৈঠক সূত্রে এ তথ্য নিশ্চিত করলেও বেসরকারি আইসিডি মালিকদের সংগঠন বিকডা তাদের সিদ্ধান্তে এখন অনড় রয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী ১ আগস্ট থেকে সকল বেসরকারি আইসিডিতে বাড়তি মাসুল আরোপের সিদ্ধান্ত কার্যকর করেছে বিকডা। এদিকে, আগের চার্জ বহাল রাখার অনুরোধ জানিয়ে তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক গতকাল বিকডা সভাপতিকে অনুরোধ জানিয়েছেন। বৈঠকে অংশগ্রহণ শেষে বিজিএমইএ’র পরিচালক এএম মাহবুব চৌধুরী সাংবাদিকদের জানান, নৌ-সচিবকে আমরা পরিষ্কারভাবে বলেছি- ট্যারিফ কমিটির সিদ্ধান্তের বাইরে অফডকগুলো চার্জ বাড়াতে পারে না। তিনি বলেন, বিজিএমএই’র সভাপতি ইতোমধ্যে জানিয়েছেন, ট্যারিফ কমিটির সিদ্ধান্ত ছাড়া বর্ধিত চার্জ নেয়া হলে অফডকগুলোতে বিজিএমইএ সকল কার্যক্রম বন্ধ করে দিবে।
মাহবুব চৌধুরী বলেন, পৃথিবীর কোনো দেশে প্রতি কার্টন সাড়ে ৪ টাকা চার্জ নেই। বিকডা সর্বপ্রথম কার্টনপ্রতি ৬০ পয়সা থেকে ১ টাকা ৬০ পয়সা, তারপর ৩ টাকা বাড়িয়ে এখন আবার সাড়ে ৪ টাকা ধার্য করেছে। বিজিএমইএ’র পক্ষ থেকে সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনকে বলা হয়েছে, যাতে অফডকগুলোতে বাড়তি চার্জ না দেয়।
বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশনের (বাফা) পরিচালক খায়রুল আলম সুজন বৈঠকে অংশ নেয়া বাফা কর্মকর্তা কবির আহমদের উদ্ধৃতি দিয়ে বলেন, ট্যারিফ কমিটি অফডকে চার্জ না বাড়ানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। আমরা আইনের বাইরে যেতে পারি না ।
যদিও বিকডা’র পক্ষ থেকে বলা হয়েছে, চার্জ বৃদ্ধির বিষয়ে ট্যারিফ কমিটির সভায় নৌ সচিব মন্ত্রণালয়ে সুপারিশ পাঠানোর কথা বলেছেন। তিনি বর্ধিত চার্জ স্থগিত কিংবা বন্ধ রাখার কথা বলেননি।
প্রসঙ্গত, বিকডা’র সদস্য প্রতিষ্ঠানগুলো গত ২৭ জুলাই তাদের সেবা গ্রহীতাদের চিঠির মাধ্যমে বাড়তি সেবাচার্জ আদায়ের ঘোষণা দেয়। সেই চিঠিতে ১ আগস্ট থেকে বাড়তি চার্জ আদায়ের কথা উল্লেখ করা হয়। চিঠি পেয়ে সেবা গ্রহীতারা ক্ষোভ প্রকাশ করে। বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন ও বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন নৌ মন্ত্রণালয়ে পৃথক চিঠি দিয়ে বিকডা’র সিদ্ধান্তের সমালোচনা করে এবং বর্ধিত চার্জ আদায় বন্ধে হস্তক্ষেপ চায়। এর প্রেক্ষিতে নৌ-মন্ত্রণালয় আজ বৈঠক আহবান করে।
উল্লেখ্য, বেসরকারি আইসিডিগুলোতে যে হারে বর্ধিত চার্জ আদায়ের ঘোষণা দেয়া হয়েছে, তাহলো- প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারের বর্তমান প্যাকেজ চার্জ ৩ হাজার ৬০০ টাকা এবং ৪০ ফুট কন্টেইনারের ৪ হাজার ৮০০ টাকা থেকে বাড়িয়ে যথাক্রমে ৪ হাজার ৫০০ টাকা এবং ৬ হাজার টাকা করা হয়েছে। ২০ ফুট কন্টেইনারের প্রতিদিনের গ্রাউন্ড রেন্ট বর্তমানে ১০০ টাকা এবং ৪০ ফুটরে ২০০ টাকা। প্রস্তাবিত হারে ১২৫ টাকা এবং ২৫০ টাকা। একইভাবে কন্টেইনার ওঠানো-নামানো বা লিফট অন লিফট অফ চার্জ বর্তমানে ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৩৭৫ টাকা করা হয়েছে। ২০ ফুট কন্টেইনারে পরিবহন চার্জ বর্তমানে ১ হাজার টাকা এবং ৪০ ফুটে ২ হাজার টাকা। তা বাড়িয়ে করা ১ হাজার ২৫০ টাকা ও আড়াই হাজার টাকা। ২৪০ টাকার ডকুমেন্টেশন চার্জ ৩০০ টাকা করা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট