চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অবশেষে খালের মুখের বাঁধ অপসারণ

নিজস্ব প্রতিবেদক

৩ জুন, ২০২২ | ১০:৪০ পূর্বাহ্ণ

নগরীর ৩৬টি খালের উন্নয়ন কাজের প্রয়োজনে গড়ে তোলা সাময়িক বাঁধগুলো নগরবাসীর দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছিল। এসব বাঁধ অপসারণের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) দফায় দফায় অনুরোধ জানিয়ে সর্বশেষ মে মাস সময় বেঁধে দেয়। এছাড়া প্রকল্প কর্তৃপক্ষের কাছে ৩১টি খালের নামও জমা দেয়।
গতকাল যৌথ পরিদর্শনে গিয়ে সেই খালগুলোর কোনটাতেই বাঁধের অস্তিত্ব পাওয়া যায়নি। বাঁধ অপসারণে সিডিএ’র পদক্ষেপে স্বস্তি প্রকাশ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।
বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলী বলেন, গতকাল আমরা সিডিএ, সিটি কর্পোরেশন ও বিভাগীয় কমিশনারের প্রতিনিধিসহ নগরীর বিভিন্ন খাল পরিদর্শন করেছি। সেখানে কোন বাঁধ পাওয়া যায়নি। শুধুমাত্র উত্তরাখালের হাজিরপুল এলাকার কিছু অংশে আমাদের কাজ চলছে। সেখানে কাজের সুবিধার্থে কিছু অংশে বাঁধ রয়েছে। তবে সেখানে পানি যাওয়ার জন্য যথেষ্ট ব্যবস্থা রাখা হয়েছে।
তিনি আরো বলেন, সম্প্রতি ৩০টির বেশি খাল ও স্থানের কথা উল্লেখ করে সিডিএতে চিঠি দিয়েছে সিটি কর্পোরেশন। দ্রুত সময়ের মধ্যে এসব বাঁধ অপসারণ করা না হলে নগরীতে জলাবদ্ধতা সৃষ্টি হবে এবং এসব খালের বাঁধ দ্রুত অপসারণের জন্য চিঠিতে বলা হয়েছে। কিন্তু সিটি কর্পোরেশন, সিডিএ ও বিভাগীয় কমিশনারের প্রতিনিধি নিয়ে আমরা সরেজমিন পরিদর্শন করে কোন বাঁধ পাইনি। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেন, সম্প্রতি খালের বাঁধ অপসারণের জন্য আমরা সিডিএকে একটি তালিকা দিয়েছি। বৃহস্পতিবার সেখানে পরিদর্শনে গিয়েছে। আমি ঢাকায় থাকায় বিস্তারিত খবর নিতে পারিনি। যদি আমাদের তালিকা অনুযায়ী খালের মুখ থেকে বাঁধ অপসারণ করা হয় তাহলে অবশ্যই চট্টগ্রামবাসীর জন্য তা স্বস্তির খবর।
জানতে চাইলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী শাহিনুল ইসলাম বলেন, সিডিএ, সেনাবাহিনী ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের প্রতিনিধির সাথে সিটি কর্পোরেশন প্রকৌশলীরা বিভিন্ন খাল পরিদর্শন করেন। এসময় আমরা কোন খালের মুখে বাঁধ পাইনি। তবে কয়েকটি খালে কাজ চলমান থাকায় সেখানে কিছুটা ব্যারিকেড দিয়েছে। তবে সেখানে পানি যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট