চট্টগ্রাম মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

সর্বশেষ:

২৮ মে, ২০২২ | ১১:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

উৎসবের আমেজ, ১৫ হাজার মানুষের সমাবেশের প্রস্তুতি

প্রতিষ্ঠার পর আজ (শনিবার) প্রথমবারের মত সম্মেলন হতে যাচ্ছে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের। স্বাধীনতার পর ১৯৭২ সালে মৌলভী সৈয়দকে সভাপতি ও মোছলেম উদ্দিন আহমেদকে সাধারণ সম্পাদক করে দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের প্রথম কমিটি গঠিত হয়েছিল। এরপর কেন্দ্র থেকে দেয়া বিভিন্ন কমিটি দায়িত্ব পালন করলেও সম্মেলনের মাধ্যমে কোন কমিটি গঠন করা হয়নি। সর্বশেষ ২০১০ সালে আ ম ম টিপু সুলতান চৌধুরীকে সভাপতি ও অধ্যাপক পার্থসারথী চৌধুরীকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এদিকে, আজ শনিবার দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলনের পরদিনই আগামীকাল রবিবার উত্তর জেলা এবং পরশু সোমবার নগর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। 
দীর্ঘ ৫০ বছরে প্রথমবার অনুষ্ঠিত হতে যাওয়া সম্মেলনকে কেন্দ্র করে তোরণ, ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া, বোয়ালখালী, কর্ণফুলী, চন্দনাইশ, সাতকানিয়া, আনোয়ারা, বাঁশখালী, লোহাগাড়াসহ পুরো দক্ষিণ চট্টগ্রাম। এত আনুষ্ঠানিকতা এবং উৎসব আমেজে হতে যাওয়া সম্মেলনে আদৌ কমিটি ঘোষণা হবে কিনা তা নিয়ে নেতাকর্মীদের মাঝে আছে শঙ্কাও। তাদের ধারণা সবকিছু আয়োজনের পর ঢাকায় গিয়ে কমিটি ঘোষণা হতে পারে। যদি এধরনের ঘটনা ঘটে তাহলে সম্মেলনের সব আয়োজন বৃথা যাবে। পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে প্রায় ১৫ হাজার মানুষের সমাবেশের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ ম ম টিপু সুলতান। তিনি জানান, যেহেতু বৃষ্টির মৌসুম চলছে। পুরো মাঠ ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয়েছে। সম্মেলনকে ঘিরে দক্ষিণ চট্টগ্রামের সবক’টি উপজেলায় চলছে উৎসবের আমেজ। নেতা-কর্মীদের মাঝে বিরাজ করছে উচ্ছ্বাস। সম্মেলনে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চেীধুরী জাবেদ, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খানম এমপি, কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়য়া, উপ-প্রচার সম্পাদক মো. আমিনুল ইসলাম, হুইপ সামশুল হক চৌধুরী এমপি, মোস্তাফিজুর রহমান এমপি, নজরুল ইসলাম চৌধুরী এমপি। প্রধান বক্তা থাকবেন আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাঈনুল হোসেন খান নিখিল। এছাড়াও দক্ষিণ জেলা আওয়ামী লীগ ও কেন্দ্রীয় যুবলীগের নেতৃবৃন্দ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী জানিয়েছেন, এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৫২ জন জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন। এরমধ্যে সভাপতি পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- দক্ষিণ জেলা যুবলীগের বর্তমান সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, সহ সভাপতি দিদারুল ইসলাম, জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মোহাম্মদ ফারুক, কেন্দ্রীয় যুবলীগের সহ সম্পাদক নাসির উদ্দিন মিন্টু, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য এম.এ রহিম, বোয়ালখালী পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, জেলা যুবলীগের সহ-সভাপতি শহীদুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম সম্পাদক আকতার হোসেন, সাংগঠনিক সম্পাদক শফিউল আজম শেফু, সহ ক্রীড়া সম্পাদক মাঈনুদ্দিন চৌধুরী। সাধারণ সম্পাদক পদে জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমান চৌধুরী, সহ-দপ্তর সম্পাদক রাজু দাশ হিরো, বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক সাইফুল ইসলাম, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. নুরুল আমিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য আবদুল হান্নান লিটন, কাজী আলা উদ্দিন।
সম্মেলন সফল করতে কাজ করছেন সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক দিদারুল ইসলাম চৌধুরী, যুগ্ম আহ্বায়ক মো. সোলাইমান চৌধুরী ও রাজু দাশ হিরো। এরমধ্যে জেলা যুবলীগের কার্যকরী কমিটির নেতৃবৃন্দ ও সকল সাংগঠনিক ইউনিট ও সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও গঠন করা হয়েছে ১২টি উপ কমিটি।
সকাল সাড়ে ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হবে। সম্মেলনে ৪০০ জনের ধারণ ক্ষমতার বিশাল মঞ্চ, নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারির পাশাপাশি সিসি টিভি ক্যামেরা বসানো হয়েছে।

পূর্বকোণ/এস 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট