চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভারত থেকে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত, আটক ৯

উখিয়া সংবাদদাতা

২৪ মে, ২০২২ | ১১:৩৮ অপরাহ্ণ

ভারতের সীমান্ত অতিক্রম করে দালালদের মাধ্যমে বাংলাদেশে প্রবেশ করে রোহিঙ্গ ক্যাম্প আশ্রয় নেয়া ৯ নারী-পুরুষ ও শিশুকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) সকাল সাড়ে ৮টায় টেকনাফ আলীখালী ২৫ নম্বর ক্যাম্প ও চাকমারকুল ২১ নম্বর ক্যাম্পে অভিযান চালিয়ে তাদের আটক করে ১৬ এপিবিএনের সদস্যরা।

আটক রোহিঙ্গারা হলেন- রোহিঙ্গা সাইদুল ইসলামের ছেলে মো. জামাল (৬৫), তার স্ত্রী নূর জাহান (৬০), রোহিঙ্গা গুল বাহার (৬০), আবু তাহের (২৭), হামিদা বেগম (২৪), আবুল মনসুর (২১), ইয়াছমিন (১৮), খুশিদা (৩), আয়েশা।

বিষয়টি নিশ্চিত করেন ১৬ এপিবিএন অধিনায়ক (এসপি) তারিকুল ইসলাম তারিক। পূর্বকোণকে তিনি বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় আলীখালী ২৫ নম্বর ক্যাম্প থেকে দুই জন ও বিকাল ৩টার দিকে ভারত থেকে প্রবেশ করা টেকনাফের চাকমারকুল ২১ নম্বর ক্যাম্পে একই পরিবারের সাতজনসহ মোট ৯ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, জামাল ও তার স্ত্রী নূর জাহান ভারতের জম্মু-কাশ্মীর হতে দালালের মাধ্যমে কুমিল্লা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করে আজ ভোর বেলা গোপনে টেকনাফ আলীখালী ক্যাম্পে ব্লক-ডি/২০ এ বসবাসরত তাদের মেয়ে গুল মরিজান (৪০) এর ঘরে প্রবেশ করে। তারা ক্যাম্প-২৩ (শামলাপুর) হতে ২০১৮ সালে ভারতের জম্মু-কাশ্মীরের শরণার্থী ক্যাম্পে চার বছর বসবাস করে পুনরায় দালালের মাধ্যমে বাংলাদেশে চলে আসে।

অপরদিকে মঙ্গলবার বেলা ৩টার সময় ক্যাম্প নিরীক্ষণে জানা যায় ভারতের জম্মু কাশ্মীর রিফিউজি ক্যাম্প হতে রোহিঙ্গা গুল বাহার(৬০), আবু তাহের(২৭), হামিদা বেগম(২৪), আবুল মনসুর(২১), ইয়াছমিন(১৮), খুশিদা(০৩), আয়েশাসহ একই পরিবারের সাতজন চাকমারকুল ক্যাম্পে প্রবেশ করে।

তারা জানায়, দালালের মাধ্যমে ভারত-বাংলাদেশের মৌলভীবাজার সীমান্ত দিয়ে তারা মঙ্গলবার সকাল ১০টার দিকে গোপনে প্রবেশ করে ক্যাম্পের ব্লক-ই/১ এ রোহিঙ্গা গুল বাহারের ছেলে আবুল কাশেম(২৫)-এর ঘরে আশ্রয় নেয়।

তারিকুল ইসলাম তারিক জানান, পরবর্তীতে সিআইসির নির্দেশনায় আটক রোহিঙ্গাদের সংশ্লিষ্ট মাঝির মাধ্যমে উখিয়া কুতুপালং ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরে ভারত থেকে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ অব্যাহত রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় উদ্বেগ প্রকাশ করেছে এবং ভারত সরকারকে লিখিতভাবে জানিয়েছে কিন্তু তারপরও ভারত সীমান্ত দিয়ে বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানো যাচ্ছে না।

 

পূর্বকোণ/কায়সার/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট