চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আরো ১০টি অস্থায়ী পশুর হাট বসাতে চায় চসিক

১৭ মে, ২০২২ | ৩:৫১ অপরাহ্ণ

ইফতেখারুল ইসলাম

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এবার নগরীতে স্থায়ী এবং অস্থায়ী মিলে মোট ১৩টি পশুর হাট বসাতে চায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। তবে অস্থায়ী পশুর হাটের জন্য জেলা প্রশাসনের অনুমোদন নিতে হবে। জেলা প্রশাসনের অনুমোদনের জন্য ১০টি অস্থায়ী পশুর হাটের তালিকা তৈরি করেছে সংস্থাটি। ১ থেকে ১০ জুলাই পর্যন্ত ১০ দিনের জন্য এসব অস্থায়ী হাট বসানোর অনুমোদন চাইবে চসিক। এছাড়া নগরীতে চসিকের তিনটি স্থায়ী পশুর হাট রয়েছে। এগুলো হচ্ছে সাগরিকা ও বিবিরহাট গরুর হাট এবং পোস্তারপাড় ছাগলের হাট।

চসিক এবার যেসব অস্থায়ী কোরবানি পশুর হাট বসানোর উদ্যোগ নিয়েছে তা হল, কর্ণফুলী গরু বাজার (নুর নগর হাউজিং এস্টেট), সল্টগোলা রেলক্রসিং সংলগ্ন বাজার, স্টিলমিল বাজার, পতেঙ্গা সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় মাঠ, ৪১নং ওয়ার্ডস্থ বাটারফ্লাই পার্কের দক্ষিণে টি কে গ্রুপের খালি মাঠ। স্থানীয় জনপ্রতিনিধিদের প্রস্তাব অনুযায়ী ৩৮ নং ওয়ার্ডস্ত ধুমপাড়া রিং রোডের পূর্ব পাশের খালি জায়গার মাঠ, চৌধুরীহাট রেলস্টেশন বাজার, আমান বাজার ওয়াসা মাঠ, মাদারবাড়ি রেলক্রসিং সংলগ্ন বালুর মাঠ ও কালুরঘাট ব্রিজের উত্তর পাশে অস্থায়ী পশুর বাজার স্থাপনের চাহিদা রয়েছে।

জানতে চাইলে চসিকের ভূসম্পত্তি কর্মকর্তা জসিম উদ্দিন চৌধুরী পূর্বকোণকে বলেন, গতবার করোনা মহামারীর কারণে গত বছর কোরবানির ঈদে সীমিত সংখ্যক পশুর হাট বসানো হয়েছিল। সরকারের যথাযথ পদক্ষেপের কারণে করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। তাই এবার ১০টি অস্থায়ী পশুর হাট বসানোর চিন্তা করছে চসিক।

তিনি বলেন, হাটের সংখ্যা যত বাড়বে ক্রেতা এবং বিক্রেতা উভয়ের তত সুবিধা হবে। হাটের সংখ্যা বাড়লে ক্রেতা-বিক্রেতা বিভিন্ন হাটে ভাগ হয়ে যাবেন। তাতে নগরীতে যানজট কমবে। তাই তিনটি স্থায়ী পশুর হাটের পাশপাশি আরো ১০টি অস্থায়ী হাট বসানোর পরিকল্পনা তারা নিয়েছেন। তবে অস্থায়ী হাট বসানোর আগে জেলা প্রশাসনের অনুমোদন লাগে। জেলা আইনশৃঙ্খলা কমিটির সাথে বৈঠকশেষে জেলা প্রশাসন অস্থায়ী হাটের অনুমোদন দেয়।

তিনি আশা করছেন, এবার যেহেতু পরিস্থিতি ভাল তাই তারা সবকটি অস্থায়ী হাট বসানোর অনুমতি পাবেন। তিনি জানান, সাগরিকা গরু বাজার ইজারা দেয়ার জন্য চতুর্থবার দরপত্র আহবান করা হয়েছে।

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট