চট্টগ্রাম শনিবার, ২৮ মে, ২০২২

১৪ মে, ২০২২ | ৬:৫২ অপরাহ্ণ

বন্ধুদের দেখা মিলেনি, হুইল চেয়ারে এলেন চিত্তপ্রসাদ

ইমরান বিন ছবুর

শুক্রবার সকাল ১০টা। নগরীর নেভি কনভেনশন সেন্টারে চলছে বিশাল আয়োজন। চট্টগ্রাম কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রী পুনর্মিলন-২০২২ এর অনুষ্ঠান। মঞ্চে উঠে একে একে স্মৃতিচারণ করছেন সাবেক শিক্ষার্থীরা। দর্শক সারির প্রথম কাতারের মাঝামাঝিতে হুইল চেয়ারে বসা অধ্যাপক চিত্তপ্রসাদ তালুকদার। ৯৮ বছর বয়সী চট্টগ্রাম কলেজের সাবেক এই শিক্ষার্থী প্রাক্তন ছাত্র-ছাত্রী পুনর্মিলন অনুষ্ঠানে ছুটে এসেছেন। অন্যের সাহায্য ছাড়া চলাফেরা করতে না পারলেও এই দিনটি মিস করতে চাননি তিনি।

 

প্রাক্তন ছাত্র-ছাত্রীর পুনর্মিলনের অনুষ্ঠানে কোন সতীর্থের দেখা পাননি অধ্যাপক চিত্ত প্রসাদ তালুকদার। তবে অসংখ্য শিক্ষার্থী কাছে এসে শ্রদ্ধায় নত হচ্ছেন। কুশল বিনিময় করছেন। সেলফিতে বন্দি করছেন মধুর এই স্মৃতি। অনুষ্ঠানের প্রথম অধিবেশনের অনেকটা সময় ধরে চিত্ত প্রসাদ তালুকদারকে ঘিরে ছিলেন কলেজের সাবেক শিক্ষার্থীরা। হুইল চেয়ারে বসা বর্ষীয়ান এই শিক্ষককে মঞ্চে তুলে নেন অনুষ্ঠান আয়োজক কমিটি। এরপর স্মৃতিচারণ করেন ৭৬ বছর আগের কলেজ জীবনের।

শুক্রবার সকাল ৯টায় পুনর্মিলনীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন কলেজের সবচেয়ে বর্ষীয়ান সাবেক শিক্ষার্থী অধ্যাপক চিত্ত প্রসাদ তালুকদার। তিনি চল্লিশের দশকের শিক্ষার্থী।

 

মঞ্চে উঠে স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজে আমি চার বছর লেখাপড়া করেছি। ১৯৪২ সালে উচ্চ মাধ্যমিকে ভর্তি হই। ১৯৪৬ সালে বিএ পাস করি। ছাত্রজীবনে শ্রেষ্ঠ শিক্ষকদের ভালোবাসা পেয়েছি। আজ ছাত্রছাত্রীদের ভালোবাসা পেয়ে আমি মুগ্ধ। আজকের পুনর্মিলন অনুষ্ঠানে আমার কোন সঙ্গী দেখছি না। তবে অনেক ছাত্রের সাথে দেখা হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজন অধ্যক্ষও হয়েছিল। তাদেরও দেখছি। এখন না পারি হাঁটতে, না পারি দাঁড়াতে। তবে অনুষ্ঠানে আসতে পেরে অনেক ভালো লাগছে।

জানতে চাইলে চিত্ত প্রসাদ তালুকদার বলেন, শিক্ষাজীবনে চট্টগ্রাম কলেজে চার বছর পড়াশুনা করেছি। এই সময়টাতে শ্রেষ্ঠ শিক্ষকদের সান্নিধ্য পেয়েছি। শিক্ষাজীবন শেষে নগরীর সরকারি কমার্স কলেজে ১৯৬২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছি। অধ্যাপক ছিলাম সরকারি টিচার্স ট্রেনিং কলেজের। এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট