চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ডেন্টাল ভর্তি পরীক্ষা: চট্টগ্রামে অনুপস্থিত ১৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

২২ এপ্রিল, ২০২২ | ৫:০৪ অপরাহ্ণ

চট্টগ্রামে ২০২১-২২ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ সময় অনুপস্থিত ছিল ১ হাজার ২৭০ জন। যা মোট পরীক্ষার্থীর ১৬ দশমিক ০৭ শতাংশ। শুক্রবার (২২ এপ্রিল) নগরের তিনটি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ ডা. সাহেনা আখতার বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দুটি ক্যাম্পাসে বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১টায়। কোনও অপ্রীতিকর ঘটনা ছাড়াই পরীক্ষা গ্রহণ করতে পেরেছি। এবারের পরীক্ষায় চট্টগ্রামে মোট ৭ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী আবেদন করে। এর মধ্যে অংশ নিয়েছে ৬ হাজার ৬২৯ জন। যা মোট আবেদনের প্রায় ৮৩ দশমিক ৯২ শতাংশ। বাকি ১ হাজার ২৭০ জন অনুপস্থিত ছিল। যা শতাংশের হিসেবে ১৬ দশমিক ০৭ শতাংশ।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, এবার ডেন্টালে ভর্তি পরীক্ষায় সারাদেশে মোট আসন সংখ্যা ১ হাজার ৯৫০টি। এরমধ্যে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে বিডিএস প্রথম বর্ষে আসন ৫৪৫টি, বেসরকারিতে আসন ১ হাজার ৪০৫টি। ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৬৫ হাজার ৯০৭ জন।

পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষার সাথে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের জন্য ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করা হবে।

পূর্বকোণ/এস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট