চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম অঞ্চলের পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬৪ কেন্দ্রে

নিজস্ব প্রতিবেদক

১৯ এপ্রিল, ২০২২ | ১:০৪ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলার প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬৪টি কেন্দ্রে। আগামী ২২ এপ্রিল চট্টগ্রামসহ দেশের ২২টি জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রতিটি কেন্দ্রের সচিবদের কাছে প্রয়োজনীয় মালামাল পৌঁছে দেয়া হয়েছে বলে জানান চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার। গতকাল সোমবার চট্টগ্রাম জেলা প্রশাসকের সভাপতিত্বে জেলা পরীক্ষা পরিচালনা কমিটি ও ৬৪টি কেন্দ্র সচিবদের নিয়ে প্রস্তুতিমূলক সভা করেছে জেলা শিক্ষা অফিসার। 

এবার চট্টগ্রাম থেকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করেছে মোট ৫৪ হাজার ৮৯৩ জন। গত জানুয়ারি মাসের তথ্য মতে, চট্টগ্রামে সহকারী শিক্ষকের শূন্য পদ রয়েছে ৮৩০টি। তবে বর্তমানে এর সংখ্যা আরো বেশি হতে পারে বলে জানায় জেলা প্রাথমিক শিক্ষা অফিস। জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে, এখনো পর্যন্ত থানা ও উপজেলা ভিত্তিক পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করেনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর এবং ভাইবা শুরুর আগেই থানা ও উপজেলা ভিত্তিক পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে জানান চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসার। প্রতিটি কেন্দ্রে থাকবেন একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন প্রাথমিক শিক্ষা বিভাগীয় কর্মকর্তা। সার্বিক তদারকি করবেন জেলা প্রশাসক।

জানা যায়, প্রথম ধাপে দেশের ২২টি জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ১৪টির সব উপজেলা এবং ৮টি জেলার কয়েকটি উপজেলার পরীক্ষা হবে। আগামী ২২ এপ্রিল (শুক্রবার) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত নিজ নিজ জেলায় এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রামের ৬৪টি কেন্দ্রে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. শহীদুল ইসলাম বলেন, এবারের পরীক্ষায় সর্ব্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রক্সি পরীক্ষা দেয়ার কোন সুযোগ থাকছে না। কোন পরীক্ষার্থী প্রক্সি পরীক্ষা দিতে আসলেই আমাদের কাছে সহজেই ধরা পড়বে। এবার সে পদ্ধতি ব্যবহার করা হচ্ছে।

বর্তমানে চট্টগ্রামের প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদের শূন্য পদের সংখ্যা জানতে চাইলে তিনি আরো বলেন, চট্টগ্রামের প্রতিটি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের শূন্য পদের তালিকা জানতে চিঠি উপজেলা ও থানা শিক্ষা অফিসে চিঠি দেয়া হয়েছে। এখনো সেই তথ্য আমাদের হাতে এসে পৌঁছাইনি। তবে গত জানুয়ারি মাসের তথ্য অনুয়ায়ী, শূন্য পদের সংখ্যা ৮৩০টি। প্রতিদিনই কয়েকটি শূন্য পদ সৃষ্টি হচ্ছে। সে হিসেবে শূন্য পদের সংখ্যা আরো বাড়তে পারে।

ডাউনলোড করা যাচ্ছে প্রবেশপত্র: গত ১৭ এপ্রিল থেকে admit.dpe.gov.bd ওয়েবসাইটে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে অথবা এসএসসির রোল, বোর্ড ও পাসের সন দিয়ে লগইন করে প্রার্থীরা প্রবেশপত্র ডাউনলোড করে রঙিন প্রিন্ট কপি সংগ্রহ করতে পারছেন। পরীক্ষার সময় প্রার্থীদের অবশ্যই প্রবেশপত্রের রঙিন প্রিন্ট কপি এবং নিজের জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে। প্রবেশপত্রে যাবতীয় নির্দেশনাবলী এবং করণীয় উল্লেখ রয়েছে। প্রবেশপত্রে পরীক্ষার্থীদের জন্য ১৯ দফা নির্দেশনা দেয়া হয়েছে।

পূর্বকোণ/এস 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট