চট্টগ্রাম শনিবার, ০৬ মার্চ, ২০২১

সর্বশেষ:

২৮ জুলাই, ২০১৯ | ২:৩০ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ চবি

চবির ৩৩৯ কোটি টাকার বাজেট ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৯-২০ অর্থবছরের ৩৩৯ কোটি ১৮ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার এ আর মল্লিক ভবনে উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত ৩১তম সিনেট সভায় সভাপতিত্ব করেন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এসময় বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ। প্রতি বছরের ন্যায় এবারও সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে বেতন ভাতা খাতে। এ খাতে বরাদ্দের পরিমাণ ২১২ কোটি ৭০ লাখ টাকা যা মোট বাজেটের ৬২ দশমিক ৭১ শতাংশ। তাছাড়া গবেষণায় বরাদ্দ রাখা হয়েছে ৪ কোটি ২০ লক্ষ টাকা। যা মোট বাজেটের ১ দশমিক ২৪

শতাংশ। এদিকে পরিবহন খাতে ৩ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধির খাতে ২ কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের ৫০৯ কোটি ৯৪ লক্ষ টাকা চাহিদার বিপরীতে ৩৩৯ কোটি ১৮ লক্ষ টাকার বাজেট অনুমোদন দেয়া হয়। যার মধ্যে ৩১৬ কোটি টাকা দেবে ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয় থেকে পাওয়া যাবে ১৬ কোটি ৫০ লাখ টাকা। বাকি ৬ কোটি ৬৮ লাখ টাকা ঘাটতি হিসেবে উল্লেখ করা হয়েছে। একইসাথে গত ২০১৮-১৯ অর্থবছরের ৩৩৪ কোটি ৩৭ লক্ষ টাকা সংশোধিত বাজেটের অনুমোদনও দেয়া হয় সিনেট সভায়।
সভায় রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের চলমান উন্নয়ন কর্মকা- অব্যাহত থাকবে এবং উন্নয়ন কর্মকা-কে আরও গতিশীল করতে আন্তরিক প্রচেষ্টা অব্যাহত থাকবে। একজন শিক্ষার্থীর পিছনে সরকারের বিশাল ভর্তুকি শুধুমাত্র অসচ্ছল-মেধাবী শিক্ষার্থীদের যোগ্য সুনাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ সৃষ্টি করার আন্তরিক প্রয়াস ছাড়া কিছু নয়। যাতে তারা ভবিষ্যতে আলোকিত মানবসম্পদ হিসেবে গড়ে ওঠে দেশ-জাতির উন্নয়ন-কল্যাণে কাক্সিক্ষত ভূমিকা রাখতে পারে’।
উপাচার্যের ভাষণ ও বাজেটের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন সিনেট সদস্য, সাংসদ ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংসদ ইউসুফ আবদুল্লাহ হারুন, সাংসদ ওয়াসিকা আয়েশা খান, সাংসদ নজরুল ইসলাম চৌধুরী, সাংসদ মাহফুজুর রহমান মিতা, সিনেট সদস্য চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান ও সিনেট সদস্যবৃন্দ। এসময় প্রক্টর (ভারপ্রাপ্ত), সিনেট সদস্যবৃন্দ, সিন্ডিকেট সদস্যবৃন্দ, শিক্ষক ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন
The Post Viewed By: 238 People

সম্পর্কিত পোস্ট